• Parliament Monsoon Session : বাদল অধিবেশনের শুরুতেই আলোচনা মণিপুর নিয়ে, তপ্ত হতে পারে সংসদ!
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। কুস্তিগীর হেনস্থা থেকে শুরু করে মণিপুর হিংসা এবং কেন্দ্রের অধ্যাদেশ সংক্রান্ত বিষয় নিয়ে এবারে অধিবেশন উত্তপ্ত হওয়ার সম্ভাবনা। মণিপুরের হিংসা নিয়ে বিবৃতি দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৭ দিনের অধিবেশনে পেশ হতে পারে ৩১টি বিল। বছর ঘুরতেই লোকসভার ভোট। তার আগে শেষ বাদল অধিবেশন। ইতিমধ্যে ভোট প্রস্তুতি সারতে বিরোধী এবং সরকার পক্ষ প্রাথমিক প্রস্তুতি শুরুও করে দিয়েছে। তারই মধ্যে লক্ষ্মীবারে শুরু হতে চলা বাদল অধিবেশনে ঝড়ে ইঙ্গিত দিয়েছে দুই পক্ষই।

    ১৭ দিনের অধিবেশনের প্রথম দিন থেকে কুস্তিগীরদের হেনস্থা, মণিপুর হিংসা নিয়ে বিরেোধীরা সরপক্ষকে চাপে ফেলতে মরিয়া। সূত্রের খবর, এ ব্যাপারে কেন্দ্রকে প্যাঁচে ফেলতে সবরকমের প্রস্তুতি সেরে ফেলেছে বিরোধী শিবির। বিরোধীদের আক্রমণ প্রতিহত করতে পাল্টা কৌশল নিয়েছে সরকারপক্ষ-ও। বুধবার বাদল অধিবেশন নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী সংসদে বিবৃতি দিতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

    এবারের বাদল অধিবেশনে মোট ৩১টি বিল উত্থাপিত হতে চলেছে বলে জানা গেছে। যার মধ্যে নতুন বিল ২১টি। এর মধ্যে রয়েছে দিল্লির প্রশাসনিক ক্ষমতা নিয়ন্ত্রণ সংক্রান্ত কেন্দ্রের অধ্যাদেশ বিলটি। এই বিলটি নিয়ে অধিবেশন উত্তপ্ত হতে পারে। কেননা, অধ্যাদেশের বিরুদ্ধে অরবিন্দ কেজরিওয়াল সরকারের পাশে দাঁড়িয়েছে কংগ্রেস সহ সমস্ত বিরোধী দল। লোকসভায় সংসদ সংখ্যা ভিত্তিতে বিলটি পাস হয়ে গেলেও, রাজ্যসভায় পাস হওয়ার ক্ষেত্রে কেন্দ্রকে বড়সড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

    তবে, রাজ্যসভায় বিলটি পাসের ক্ষেত্রে কেন্দ্র রণকৌশল তৈরি করেছে বলে খবর। অধ্যাদেশ সংক্রান্ত বিল ছাড়াও তথ্য সুরক্ষা বিল, জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশন (সংশোধনী) বিলগুলি রয়েছে। জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশন (সংশোধনী) বিলটি সংসদের উভয় কক্ষে পাসের ব্যাপারে কেন্দ্র বাড়তি নজর দিয়েছে। তবে, সংসদের বাদল অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত কোনও বিল পেশ করা হচ্ছেনা বলে খবর। দেশে অভিন্ন দেওয়ানি বিধি লাঘু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সওয়াল করার পর, এই সংক্রান্ত বিল পেশের জল্পনা তৈরি হয়েছিল।

    অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে সরকার পক্ষ ধীরে চলো নীতি নিয়েছে বলে জানা গেছে। জল আরও একটি মেপে নিতে চাইছে মোদী সরকার। সেক্ষেত্রে আগামী শীতকালীন অধিবেশনের সময় বিলটি আনা হতে পারে। ‘ইন্ডিয়া’ জোট গঠনের পর অধিবেশনের প্রখম দিন থেকে একাধিক ইস্যুতে সরকারকে চেপে ধরতে মরিয়া বিরোধীরা। গত বাজেট অধিবেশন হট্টগোলের জেরে পণ্ড হয়েছিল। এবারও তার পুনরাবৃত্তি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
  • Link to this news (এই সময়)