• ২০ টাকা এক রাতের ঘরভাড়া! সস্তার এই জায়গায় কারা থাকেন-কী হয় জানেন?
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • একরাতের ঘরভাড়া মাত্র ২০ টাকা। কোথাও রাতে থাকার ভাড়া সামান্য বেশি, নেওয়া হচ্ছে ৩০ টাকাষ। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি। অবাক লাগলেও বহুদিন ধরেই এই ভাড়াতেই ঘর নিয়ে রাতে ঘুমোচ্ছেন প্রচুর মানুষ। মাত্র ২০ টাকায় ঘরভাড়া কোথায় পাবেন? কীভাবে পাবেন সেটাই ভাবছেন তো? খোঁজ দিল এই সময় ডিজিটাল।

    শিলিগুড়ির বাগরাকোট, টিকিয়াপাড়া এলাকায় এই স্বল্প টাকাতেই মিলছে ঘরভাড়া। এই টাকাতেই ঘর ভাড়া নিয়ে সেখানে থাকছেন রিকশা চালক, টোটো চালকেরা। পেটের দায়ে ও সংসার খরচ টানতে বাইরের বিভিন্ন জেলা থেকে কাজ করতে শিলিগুড়িতে এসে থাকেন প্রচুর টোটো ও রিকশা চালক। মূলত মালিকদের রিকশ ও টোটো চালিয়েই তাঁদের দিন গুজরান। আর তাঁদের জন্যই এই টাকাতে ঘর ভাড়া দেওয়া হয় টিকিয়াপাড়া, বাগরাকোট সংলগ্ন এলাকায়।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মূলত একটি ঘরে অনেকে চালকেরা রাতে ঘুমোতে আসেন। সেখানে আবার অনেকে রান্না করেন। তাদের থেকেই মাথাপিছু ২০-৩০ টাকা করে নেওয়া হয়। এই এলাকায় অনেকেই এভাবে ঘর ভাড়া দিচ্ছেন রিকশা, টোটো চালক ও দিনমজুরদের। মূলত মালদা টাউন, চোপড়া, রায়গঞ্জ থেকে অনেকেই এসে এখানে থাকছেন। সারাদিন রিকশা, টোটো চালিয়ে বা দিনমজুরি করে রাতে ঘুমনোর ঠাঁই এই ঘরগুলি।

    তবে রাতে ঘুমনোর জন্য ঘর ভাড়া নিতে বেশ কিছু নিয়ম মানা বাধ্যতামূলক। ঘর ভাড়া করার ক্ষেত্রে নিজেদের পরিচয় পত্র, ছবি দিতে লাগে বাড়ির মালিকদের। অতীতে অনেক অপরাধীরা পরিচয় গোপন করে এখানে এসে থেকেছে। অপরাধ করে পালিয়ে গিয়েছে। অথচ তাদের পরিচয়পত্র রাখেননি মালিকেরা। সেই কারণে পরবর্তীকালে পোহাতে হয়েছে পুলিশি হয়রানি। সেখান থেকে শিক্ষা নিয়েই এই সিদ্ধান্ত বাড়ির মালিকদের।

    পরবর্তী পুলিশ এই এলাকাগুলিতে প্রত্যেক বাড়ি মালিককে বলেছে, ঘর ভাড়া দিলে পরিচয়পত্র নেওয়া বাধ্যতামূলক। সেই কারণে পরিচয়পত্র ছাড়া এখন কাউকে এখানে থাকতে দেন না মালিকরা। এক বাড়ির মালিক বলেন, 'যাঁরা রাতে ঘুমোতে আসে, তাদের থেকে আমরা পরিচয়পত্র সংগ্রহ করি। নইলে পুলিশের ঝামেলা পোহাতে হয়।'

    উত্তর দিনাজপুরের বাসিন্দা পরিমল রায় নামে এক রিকশা চালক বলেন, 'চোপড়ায় বাড়িতে মা, বাবা স্ত্রী রয়েছে। বহুদিন ধরেই শিলিগুড়িতে রিকশা চালাচ্ছি। আমাদের মতো মানুষের কাছে মোটা টাকা দিয়ে বাড়ি নিয়ে ভাড়া দেওয়া সম্ভব নয়। যে কারণে এই ঘরই আমাদের জন্য ভালো। রোজ ২০-৩০ টাকা দিলেই ঘরভাড়া পাওয়া যায়। সেখানেই আমরা রাতে ঘুমোই'
  • Link to this news (এই সময়)