• এক ঘণ্টায় ১৬টি সফটওয়্যার নির্মাণ, কোচবিহারের ঋত্বিকের কেরামতি জানলে অবাক হবেন
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • Cooch Behar News : সময় লেগেছে মাত্র ৬০ মিনিট। তার মধ্যেই ১৬টি সফটওয়্যার প্রস্তুত। শুনতে অবাক লাগলেও এমনটাই করে দেখিয়েছেন কোচবিহারের ঋত্বিক রাত। কম্পিউটার ইঞ্জিনিয়ার ঋত্বিকের নেশাই হল নিজের মেধা ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে সফটওয়্যার তৈরি করা। সেই নেশাই আজ তাঁকে এনে দিল ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের স্বীকৃতি।

    সাইবার সিকিউরিটি নিয়ে সবাই যখন উদ্বিগ্ন তখন তা রুখতে সফটওয়্যার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে কোচবিহারের হাওড়াহাট গ্রামের যুবক ঋত্বিক রায়। তিনি একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার। পাশাপাশি, ওয়েব ডেভেলপিং, সাইবার সিকিউরিটিতে দক্ষতা রয়েছে তাঁর। বিগত 5 বছর ধরে তিনি সাইবার সিকিউরিটি, এথিক্যাল হ্যাকিং নিয়ে কাজ করে চলছেন।

    সাধারণ মানুষকে সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস প্রদান করেছেন দীর্ঘদিন ধরেই । এবিষয়ে তাঁর ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে একটি বইও লিখেছন ঋত্বিক। 'নিশ্চিত সাইবার সুরক্ষা' বইটিতে স্ক্যাম এবং বিভিন্ন ব্ল্যাক হ্যাট হেকারদের থেকে সাধারণ মানুষকে সুরক্ষিত থাকার তথ্য, পুঙ্খানুপুঙ্খভাবে আলোচিত রয়েছে।

    যা সাধারণ মানুষকে একটি সুরক্ষিত ইন্টারনেট ব্যবহার করতে সাহায্য করবে বলে ঋত্বিকের দাবি৷ ইতিমধ্যে এই কাজের জন্য একজন রেকর্ড হোল্ডার হিসাবে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে তার নাম নথিভুক্ত হয়েছে। সবচেয়ে কম সময়ে সর্বাধিক সংখ্যক সফটওয়্যার বানিয়ে রেকর্ডে নাম তুলেছেন।

    এক ঘণ্টায় ১৬ টি সফটওয়্যার বানিয়ে রেকর্ড তৈরি করেছেন। এগুলো হল একটি ক্যালকুলেটর, একটি চ্যাটিং এপ্লিকেশন, তিনটি গেম, তিনটি ভাইরাস এবং আটটি হ্যাকিং সফটওয়্যার।

    India Book of Records : বিস্ময়বালক অভিমন্যু! ২ বছরেই তুখড় স্মৃতিশক্তি ঋত্বিকের কথায়, ' আমি দীর্ঘদিন ধরেই সফটওয়্যার এবং সাইবার সিকিউরিটির উপর কাজ করছি। বেশ কিছু অ্যান্টি হ্যাকিং সফটওয়্যার তৈরি করেছি ইতিমধ্যে। এছাড়াও বিভিন্ন মাধ্যমে মানুষকে সাইবার নিরাপত্তার ব্যাপারে পরামর্শ দিই।' সফটওয়্যার তৈরি করার নেশা হয়ে গিয়েছিল তাঁর। এরপর এক ঘণ্টায় প্রযুক্তির সাহায্যে ১৬ টি সফটওয়্যার তৈরি করে ফেলে ঋত্বিক।

    ঋত্বিকের এই সাফল্যের বেজায় খুশি তাঁর মা - বাবা। ছেলে আগামী দিনে আরও উন্নততর কাজ করুক, এটাই চাইছেন বাবা তপন কুমার রায় ও মা অপর্ণা রায়। ঋত্বিক নিজের পাশাপাশি একটি কোম্পানি খুলে ফেলেছেন। সেই কোম্পানির মাধ্যমে তিনি একজন সাধারণ মানুষকে সাইবার সিকিউরিটি নিয়ে পরিষেবা দিয়ে থাকেন।
  • Link to this news (এই সময়)