• বিশ্বকাপের প্রচারে শাহরুখ, শুভমন, প্রতিযোগিতার ৭৭ দিন আগে ভিডিয়ো প্রকাশ করল আইসিসি
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • ভারতের মাটিতে বিশ্বকাপ শুরু হতে আর ৭৭ দিন বাকি। বৃহস্পতিবারই বিশ্বকাপের প্রচার শুরু করে দেওয়া হল। প্রচারে মিলে গিয়েছে বলিউড এবং ক্রিকেট। আইসিসির তরফে বিশ্বকাপের প্রচারে মুখ্য ভূমিকা নিয়েছেন শাহরুখ খান। এ ছাড়া প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদেরও দেখা গিয়েছে বিজ্ঞাপনে।

    বিশ্বকাপের প্রচারের নাম দেওয়া হয়েছে ‘ইট টেক্‌স ওয়ান ডে’। গোটা বিশ্বের সমর্থকদের একটি সূত্রে গাঁথার কারণেই এমন নাম দেওয়া হয়েছে। ‘নবরস’, অর্থাৎ একটি ক্রিকেট ম্যাচ দেখার সময়ে যে ন’টি আবেগ হয় সমর্থকদের, সেটি তুলে ধরেছে আইসিসি।

    শাহরুখ ছাড়াও বিজ্ঞাপনী প্রচারে থাকছেন প্রাক্তন ক্রিকেটার জেপি ডুমিনি, দীনেশ কার্তিক, শুভমন গিল, গত বারের বিশ্বজয়ী অধিনায়ক অইন মর্গ্যান, মুথাইয়া মুরলীধরন, জন্টি রোডস এবং জেমাইমা রদ্রিগেস। আগের বিশ্বকাপের বিভিন্ন মুহূর্ত দেখানো হয়েছে একটি ভিডিয়োয়।

    যে হেতু এক দিনের ম্যাচ, তাই বিশ্বকাপের ক্যাচলাইন রাখা হয়েছে ‘ইট টেক্‌স ওয়ান ডে’। এই একটি দিনে নয় রকম আবেগ দেখা যায় সমর্থকদের মধ্যে। আইসিসির দাবি, ক্রিকেট খেলা দেখার সময় যন্ত্রণা, সাহস, মহিমা, আনন্দ, আবেগ, শক্তি, গর্ব, সমীহ এবং বিস্ময়— এই নয় ধরনের অনুভূতি দেখা যায় মানুষের মধ্যে।

    আইসিসির সিইও জিওফ অ্যালার্ডাইস এই প্রচার শুরুর করার আগে বলেছেন, “এক দিনের ক্রিকেটের সাহায্যে সত্যিকারের আনন্দকে ছড়িয়ে দেওয়ার উদ্দেশেই এই প্রচার। সমর্থকই হোন বা ক্রিকেটার, প্রত্যেকেরই ম্যাচের সময় ন’রকমের অনুভূতি হয়। তাই নবরসকে তুলে ধরেছি আমরা। পাশাপাশি, ক্রিকেট এবং সিনেমার ভারতের মানুষের হৃদয়ে। তাই দু’টিকে মিলিয়ে দিয়ে আরও বেশি মানুষের কাছে পৌঁছতে চাই আমরা।”

    বিসিসিআইয়ের সচিব জয় শাহ বলেছেন, “এক দিনের ফরম্যাটের তাৎপর্য রয়েছে। দুর্দান্ত মুহূর্ত, হাড্ডাহাড্ডি লড়াই এবং অপ্রত্যাশিত ফলাফল উপহার দেওয়ার ক্ষমতা রয়েছে যা গোটা বিশ্বের সমর্থকেরা উপভোগ করে। বিশ্বমানের একটা প্রতিযোগিতা উপহার দিতে চাই আমরা, যেখান থেকে আগামী প্রজন্মের নায়কেরা উঠে আসবে।”

  • Link to this news (আনন্দবাজার)