• এক বছর পর টেস্ট জিতলেন বাবরেরা, শ্রীলঙ্কাকে প্রথম টেস্টে ৪ উইকেটে হারাল পাকিস্তান
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • জয় কার্যত নিশ্চিতই ছিল। প্রত্যাশা মতোই শ্রীলঙ্কাকে প্রথম টেস্টে হারিয়ে দিল পাকিস্তান। বৃহস্পতিবার জয়ের প্রয়োজনীয় ৮৩ রান মধ্যাহ্নভোজের বিরতির আগেই তুলে নেয় তারা। ছয় উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। তারা জিতেছে চার উইকেটে। নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সূচিতে প্রথম জয় পেল পাকিস্তান। এক বছর পরে টেস্ট জিতল তারা। শেষ বার ২০২২-এর ২০ জুলাই জিতেছিল তারা।

    বৃহস্পতিবার টেস্টের পঞ্চম দিন খেলা শুরু করেন ইমাম উল-হক এবং বাবর আজম। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ পাকিস্তানের অধিনায়ক। হাতে অঢেল সময় থাকলেও তাড়াহুড়ো করে শট খেলতে গিয়ে আউট হন তিনি। প্রবাথ জয়সূর্যের বলে আউট হওয়ার আগে ২৮ বলে ২৪ রান করেন। প্রথম ইনিংসে দ্বিশতরান করা সাউদ শাকিলও ম্যাচ শেষ করে আসতে পারেননি। তিনি ৩৮ বলে ৩০ রান করেন। খেলতে পারেননি সরফরাজ আহমেদও (১)।

    উল্টো দিকে একের পর এক উইকেট পড়তে থাকা সত্ত্বেও মাথা ঠান্ডা রেখেছিলেন উইকেটকিপার ইমাম। অপরাজিত অর্ধশতরান করে দলকে জেতান তিনি। ছয় উইকেট হারিয়েই জয়ের প্রয়োজনীয় রান তুলে নেয় পাকিস্তান। প্রবাথ ৫৬ রানে চার উইকেট নেন।

    প্রথম ইনিংসে শাকিল এবং আগা সলমনের লম্বা জুটির সৌজন্যেই ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল পাকিস্তান। জয়ের জন্য তাঁদেরই কৃতিত্ব দিয়েছেন বাবর। বলেছেন, “ম্যাচ জিতলে যে কোনও দলেরই আত্মবিশ্বাস বাড়ে। তরুণ ক্রিকেটারদেরই যাবতীয় কৃতিত্ব প্রাপ্য। প্রথম ইনিংসে শুরুতেই আমরা কয়েকটা উইকেট হারিয়েছিলাম। কিন্তু সাউদ এবং আগা যে ভাবে খেলল তাতে ম্যাচের পরিস্থিতিটাই বদলে গেল। এই ধরনের জুটিই টেস্ট ম্যাচে দরকার। গলের মতো মাঠে খেলা সহজ নয়। তা সত্ত্বেও সাউদ যে ভাবে খেলেছে তা অসাধারণ। চাই পরের ম্যাচেও ভাল খেলুক।”

  • Link to this news (আনন্দবাজার)