• ২৪ ঘণ্টায় ১০০ মিমি বৃষ্টি, মুম্বইয়ে আরও ভারী বর্ষণের সতর্কতা, বন্ধ স্কুল, থমকে যোগাযোগ ব্যবস্থা
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • মুম্বইয়ে আরও ভারী বৃষ্টির সতর্কতা জারি করল মৌসম ভবন। গত ২৪ ঘণ্টায় শহরে ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃহস্পতি এবং শুক্রবার এই দু’দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

    মৌসম ভবন জানিয়েছে, আগামী কয়েক দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে মুম্বই এবং সংলগ্ন এলাকায়। বৃহস্পতিবার ঠাণে, পালঘর, রায়গড় এবং রত্নগিরি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মুম্বই, ঠাণে, পালঘর এবং রায়গড় জেলায় স্কুলগুলি বন্ধের নির্দেশ দিয়েছেন। অন্য দিকে, সরকারি অফিসগুলি নির্ধারিত সময়ের আগেই বন্ধ করারও নির্দেশ দেওয়া হয়েছে।

    মৌসম ভবনের পুণে শাখার প্রধান কে এস হোসালিকার বলেন, “মুম্বই, ঠাণে, নভি মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়ছে ঠাণে এবং নভি মুম্বইয়ে। এই দুই জায়গার কোথাও কোথাও বৃষ্টির পরিমাণ ১৫০ মিলিমিটার ছাড়িয়ে গিয়েছে।” ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তাই এ রকম পরিস্থিতিতে নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। কোনও কোনও এলাকায় ধসের সতর্কবার্তাও দেওয়া হয়েছে।

    বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত সান্তাক্রুজে ৯৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একই সময়ে কোলাবাতে বৃষ্টির পরিমাণ ছিল ৮৫ মিলিমিটার। খাম্বাত উপসাগরের উপর একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যার জেরে মহারাষ্ট্রের বিভিন্ন জেলায়। রাজ্যের আবহাওয়া দফতর জানিয়েছে, মহাবালেশ্বর, সাতারায় গত ২৪ ঘণ্টায় ৩১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। অন্য দিকে, দাহানুতে এই সময়ে বৃষ্টির পরিমাণ ছিল ৩০৫ মিলিমিটার।

    গত ২৪ ঘণ্টায় ২০০ মিলিমিটারের উপর বৃষ্টি হয়েছে বোরিভালি, কল্যাণ এবং ঠাণেতে। এ ছাড়া বদলাপুরে ৪০৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রান্দিভালিতে ১৭৫ মিলিমিটার, দাদরে ১২০ মিলিমিটার, বান্দ্রাতে ১১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)