• NDA: খাতায়-কলমে ৩৮ দল হলেও বেশিরভাগই ‘দুধভাত’! ২৫টি কোনও আসনেই জেতেনি
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ জুলাই ২০২৩
  • মোদীর অশ্বমেধের রথ থামাতে মরিয়া বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলো। ইতিমধ্যেই তারা ‘ইন্ডিয়া’ জোট গঠন করেছে। ২৬ দলের এই জোট নিয়ে প্রশ্ন থাকলেও ‘ইন্ডিয়া’ই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-কে চ্যালেঞ্জ করবে বলে তোপ দেগেছে বিরোধী শিবিরের রাজনৈতিক নেতৃত্ব। পাল্টা বৈঠক করেছে এনডিএ-ও। ভোট এগোতেই দূরে চলে যাওয়া, অভিমানী একদা সঙ্গীদের কাছে পেতে তৎপর মোদী-শাহ-নাড্ডারা। পরস্পর বিরোধী দুই জোটে রাজনৈতিক দলের সংখ্যা নিয়ে বিজেপি সভাপতি এর মধ্যেই কটাক্ষ ছুড়েছেন। বলেছেন, ‘ওরা ২৬, আমরা ৩৮’। তাই নজর দিতেই হচ্ছে ৩০৩ আসনের অধিকারী বিজেপি ছাড়া শাসক জোটের বাকি ৩৭ দলের ক্ষমতায়।

    ৩৮ দল নিয়ে তৈরি এনডিএ জোটে কারা আছে? সে এক দিন ছিল যখন বিজেপির ছিল ৩০৩, শরিকদের ৫৫, সব মিলিয়ে এনডিএ-র ছিল ৩৫৮ জন সাংসদ। আর এখন? বিজেপির ৩০১ জন। শরিকদের ২৮ জন, সেটাও শিবসেনা ভেঙে বেরিয়ে আসা ১৩ জন সাংসদ, এনসিপি ভেঙে বেরিয়ে আসা প্রফুল্ল প্যাটেলকে নিয়ে।

    বিজেপিকে বাদ দিলে এনডিএ-র বাকি ৩৭টি দলের ৯টি দল গত লোকসভায় একটা আসনেও প্রতিদন্দ্বিতা করেনি। ১৬ টা দল প্রতিদন্দ্বিতা করেছিল কিন্তু কোনও আসন পায়নি। মানে ৩৮ থেকে ২৫ বাদ পড়ল। রইল বাকি ১৩টি দল। এদের মধ্যে ৭টি দল আছে যারা ১টি করে আসনে জিতেছিল, তাহলে রইল বাকি ৬। তাদের মধ্যে বিজেপি এখন ৩০১, লোক জনশক্তি পার্টির দু’টো ভাগ, কাকা পারস আর ভাইপো চিরাগের, এই দুই গোষ্ঠিই এখ এনডিএ-তে আছে, তাদের ৬ জন সাংসদ আছেন, শিবসেনা শিন্ডে গোষ্টীর কাছে আছে ১৩টি আসন আর অপনা দলের কাছে আছে ২টি আসন, সব মিলিয়ে ৩২৯। অর্থাৎ ৩৮ টা দলের ২৫টি দল নেহাতই দুধুভাতু!

    আরও পড়ুন-

    এনডিএ, যা জেগে উঠল নতুন করে, কারা আছে এই জোটে?

    বিজেপির ভোট শতাংশ ৩৭.৭৬ শতাংশ। আর আপাতত যাঁরা বিজেপির সঙ্গে আছে, তাদের মিলিত ভোট পার্সেন্টেজ হল ৭ শতাংশ। অর্থার এই মূহুর্তে এনডিএ-এর সম্মিলিত ভোট হল ৪৪.৭৬ শতাংশ।

    অন্যদিকে বর্তমান লোকসভায় আসন সংখ্যার নিরিখে ‘ইন্ডিয়া’ জোটের কাছে আছে ১৫৭টি আসন। শতাংশের বিচারে যা ৩৮.৭২। অর্থাৎ দুই মূল প্রতিপক্ষ শিবিরের ভোটের পার্থক্য শতাংশের নিরিখে এবার ৪.৪ শতাংশ।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)