• রাস্তায় ছুটে চলেছে সৌরচালিত অটো, তাক লাগানো আবিষ্কারে নজির অটোচালকের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ জুলাই ২০২৩
  • অটো চালক এক বিস্ময়কর উদ্ভাবন অবাক করেছে সকলকেই। তিনি তার বুদ্ধি ও দক্ষতাকে কাজে লাগিয়ে বৈদ্যুতিক অটোকে সৌর চালিত অটোতে রূপান্তর করেছেন। মানে এখন তার অটো চলে সূর্যের আলোতে চার্জ হয়ে (সৌরশক্তি চালিত অটো)। তিনি ভুবনেশ্বরের রাস্তায় অটো চালান। অটো চালকের নাম শ্রীকান্ত পাত্র, তিনি ইউটিউব থেকে দেখে এই কীর্তি করেছেন। তিনি নয়াগড়ের বাসিন্দা এবং ভুবনেশ্বরে থাকেন।

    ৩৫ বছর বয়সী শ্রীকান্ত পাত্র বলেন, ‘আমি গত ১৫ বছর ধরে অটো চালিয়ে পেট চাকাচ্ছি। ডিজেলের খরচ বাঁচিয়ে দিনে মাত্র ৩০০-৪০০ টাকা আয় করতে পারতাম। তা দিয়ে সংসার চালানো সম্ভব নয়। এরপর প্রায় দেড় বছর আগে একটি ইলেকট্রিক অটোরিকশা কিনে তা চালানো শুরু করেন। তবে, ব্যাটারি এবং চার্জিং সমস্যা ছিল প্রতিদিনের ঝামেলা। আয় আরও কমেছে। ঠিকমতো চালাতে পারতাম না। এর পরে, আমার মেয়ে আমাকে ইউটিউবে ভিডিওটি দেখতে বলে, যেখান থেকে উদ্ভাবনের ধারণা পাই”।

    অটো চালক শ্রীকান্ত পাত্র বলেন, ‘আমার সমস্যা দেখে, আমার মেয়ে, ইউটিউবে একটি ভিডিও দেখে সৌরচালিত অটোরিকশার বিষয়ে আমাকে ধারণা দেয়। সেই ধারণাকে কাজে লাগিয়ে আমি আমার অটোকে সৌরচালিত অটোতে রূপান্তরিত করেছি। এখন ঘন ঘন জ্বালানি ও ব্যাটারি ভরার সমস্যা নেই। এই অটোরিকশা পরিবেশবান্ধব। পাশাপাশি বেশি আয়ও সম্ভব। সম্পূর্ণ চার্জে চলে ১৪০ কিলোমিটার পর্যন্ত চলে। এখন প্রতিদিন আয় বেড়ে হয়েছে ১৩০০-১৫০০ টাকা”।  
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)