• ‘টোকার দক্ষতাটুকু নেই…’, ‘ভণ্ড অভিনেতা’ প্রসঙ্গে দেব-জিৎকে টানলেন ঋদ্ধি সেন!
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ জুলাই ২০২৩
  • বাণিজ্যিক সিনেমা বনাম আঁতেল ইন্ডি সিনেমা! কোন ছবির বাজার বেশি? দর্শকদের কাছে কোন ছবির জনপ্রিয়তা বেশি, এই নিয়ে বাক বিতন্ডা চলে আসছে বহু বছরধরে। যুগ পাল্টানোর সঙ্গে সঙ্গে তথাকথিত অ্যাকশন রোমান্টিক ছবির প্রতি মানুষের টান কমেছে। তাঁরা নতুন কিছু দেখতে চান এখন। তবে, কিছু কিছু পরিচালকদের আঁতলামি দেখে রীতিমতো স্তম্ভিত ঋদ্ধি সেন।

    অল্প বয়সেই ইন্ডাস্ট্রিতে জায়গা করে নিয়েছে সে। শুধু তাই নয়, জাতীয় পুরস্কার পর্যন্ত রয়েছে তাঁর ঝুলিতে। বড়পর্দায় অভিনয় করার সঙ্গে সঙ্গে থিয়েটারের মঞ্চেও বেশ দাপট রয়েছে তাঁর। এবার ভাল অভিনয়, খারাপ অভিনয় এবং নো অ্যাক্টিং প্রসঙ্গেই নাম না করে পরিচালকদের একহাত নিলেন তিনি। সিনেমা বানানোয় নিজস্বতা নেই। অতীতের সব পরিচালকের থেকে নকল করেই সিনেমা বানান তাঁরা। আজও নতুনত্বের খোঁজ না করে একতরফা ছবি বানানো নিয়েই আপত্তি তুলেছেন তিনি। লিখছেন…

    “না আছে কোনও নতুনত্ব না আছে ভাল করে অনুকরণ কিংবা টোকার দক্ষতা। আছে শুধু নিজেদের জীবনযাপনের প্যানপ্যান মার্কা ফ্রাস্ট্রেশন, আমি সবই জানি ভাব তাঁদের”। এমন পরিচালকদের ছবিতে হিরোদের কিংবা অভিনেতাদের কী ভূমিকা থাকে সেই নিয়েও আওয়াজ তুললেন তিনি। তাদের নিজস্ব সত্ত্বা থাকে না। ঠিক করে কথা বলে না তাঁরা। ভুরু নাচায় না। সোজা বললেন, এসব পরিচালকদের অভিনয় নিয়ে কোনও ধারণা নেই বলেই কঠোর নির্দেশ দেন… “আমার ছবিতে কেউ লাউড অভিনয় করবেন না”। আরে অভিনেতা বা মানুষ কি স্পিকার নাকি যে একবার ভলিউম লাউড হবে একবার লো হবে।

    তথাকথিত, বাংলা ছবির সুপারস্টার হিসেবে দীর্ঘদিন মানুষের মনোরঞ্জন করেছেন দেব এবং জিৎ। দুজনেই কমার্শিয়াল ছবির জন্য জনপ্রিয়। ঋদ্ধির ভাষায় তথাকথিত আঁতেল মার্কা ছবিতে তাঁদের দেখা যায় নি। ন্যাচারাল অভিনয় বলে আদৌ কিছু হয় না। ঋদ্ধি দাবি করেছেন, ভাল কিংবা খারাপ অভিনয় হয়। এর বেশি কিছু হয় না। ওভার অ্যাক্টিং কিংবা লাউড বলে কিছুই নেই। এরা আবার, দেব এবং জিৎকে নিয়ে খিল্লি করেন। তারা কিরম অভিনয় করে সেটা নিয়ে বলেন। আর যাই হোক, ওরা নো অ্যাক্টিংয়ের ভন্ডামি করে না। বরং সমালোচনা গায়ে মেখে নেন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)