• ‘মণিপুরে মহিলাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা লজ্জাজনক’, নীরবতা ভেঙে গর্জে উঠলেন প্রধানমন্ত্রী
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ জুলাই ২০২৩
  • মণিপুর সম্পর্কে প্রধানমন্ত্রীর প্রথম প্রতিক্রিয়া সামনে এসেছে। মণিপুরে দুই মহিলাকে প্রকাশ্যে নগ্ন করে যৌন নির্যাতনের ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই মোদীকে আক্রমণে নাম কংগ্রেস সহ বিরোধী দলগুলি। এর মাঝেই মণিপুর নিয়ে মোদী তাঁর প্রথম প্রতিক্রিয়া জানিয়েছেন।

    মর্মান্তিক ভিডিও প্রসঙ্গে মোদী বলেছেন, ‘এই ঘটনা যে কোন সুশীল সমাজের কাছে লজ্জাজনক’! প্রধানমন্ত্রী মোদী প্রথম বারের জন্য মণিপুর নিয়ে তার প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, মণিপুরের হিংসা ‘যে কোন সুশীল সমাজের কাছে লজ্জাজনক। ধর্ষকদের কোন ভাবেই রেয়াত করা হবে না”।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার প্রথমবারের মতো মণিপুর হিংসা নিয়ে তাঁর প্রতিক্রিয়া দিয়েছেন। মণিপুরে দুই মহিলাকে নগ্ন যৌন হয়রানির ভিডিও প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এমন ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। ঘটনাটি যে কোন সুশীল সমাজের জন্য লজ্জাজনক।”

    তিনি আরও বলেছেন, ‘ ধর্ষকদের রেয়াত করা হবে না। নারীদের সুরক্ষায় আমাদের রাজনীতির ঊর্ধ্বে উঠতে হবে’। বিবৃতিতে মোদী বলেছেন, “আমি সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে মহিলাদের সম্মান রক্ষা করার জন্য আবেদন করছি, তা সে রাজস্থান, মণিপুর বা ছত্তিশগড়ই হোক। মহিলাদের সুরক্ষার জন্য আমাদের রাজনীতির ঊর্ধ্বে উঠতে হবে”। তিনি আরও বলেন, “আমি আমার দেশবাসীকে আশ্বস্ত করছি যে কোনও অপরাধীকে রেয়াত করা হবে না। মণিপুরের মহিলাদের সঙ্গে যা ঘটেছে তা লজ্জাজনক”।

    এদিকে মণিপুরের ঘটনা প্রসঙ্গে দোষীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছেন দিল্লি কমিশন ফর উইমেন প্রধান স্বাতী মালিওয়াল। একই সঙ্গে তিনি এই ঘটনায় দ্রুত ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)