• মণিপুরের মহিলার নগ্ন VIDEO, 'শেয়ার করা যাবে না,' সব সোশ্যাল মিডিয়াকে নির্দেশ কেন্দ্রের
    Aajtak | ২০ জুলাই ২০২৩
  • মণিপুরের ঘটনা নিয়ে কেন্দ্র টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একটি আদেশ জারি করেছে। তাদের নির্দেশ দিয়েছে যে বুধবার ইন্টারনেটে প্রকাশিত নগ্ন দুই মহিলার ভিডিও শেয়ার না করার জন্য। সরকার তার নির্দেশে বলেছিল যে, ভারতীয় আইন মেনে চলা অপরিহার্য ছিল এবং বিষয়টি তদন্তাধীন ছিল। 
    সহিংসতা-বিধ্বস্ত মণিপুরে কুকি-জোমি সম্প্রদায়ের দুই মহিলাকে নগ্ন করে হাঁটতে বাধ্য করা হয়েছে এমন একটি ভিডিও বুধবার সামাজিক মিডিয়াতে শেয়ার করা হয়েছে। ভিডিওটি দুই মাস পুরনো বলে জানা গেছে এবং পরে নিশ্চিত হওয়া গেছে যে ভুক্তভোগীদের বিবস্ত্র করে নগ্ন করে প্যারেড করা হয়েছে এবং পরে গণধর্ষণ করা হয়েছে।

    একজন পুলিশ আধিকারিক জানিয়েছেন যে ভয়ানক ঘটনাটি ৪মে ঘটেছিল। নিহতদের মধ্যে একজন ছিলেন ১৯ বছর বয়সী ভাই যিনি বাঁচানোর চেষ্টা করায়, তাঁকেও হত্যা করা হয়েছিল। যৌন নিপীড়ন নিয়ে বিরোধীরা কেন্দ্রকে আক্রমণ করলে, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এই ঘটনার সমালোচনা করেছেন এবং এটিকে "মানবতার বিরুদ্ধে অপরাধ" বলে অভিহিত করেছেন।

    ভিডিওটির প্রতিক্রিয়া জানিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি টুইটারে ঘটনাটিকে "নিন্দনীয় এবং সম্পূর্ণ অমানবিক" বলে অভিহিত করেছেন। স্মৃতি ইরানি আরও বলেছেন যে তিনি মুখ্যমন্ত্রী বীরেন সিংকে ডায়াল করেছেন যিনি তাকে আশ্বস্ত করেছেন যে "অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য কোন প্রচেষ্টাই ছাড় করা হবে না"।

    কর্তৃপক্ষের মতে, মণিপুর নারী ভিডিও মামলার অন্যতম প্রধান অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। খুইরুম হেরাদাস নামে অভিযুক্তকে আজ সকালে থাউবাল জেলা থেকে গ্রেপ্তার করা হয়েছে। কর্মকর্তাদের মতে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে তাকে সবুজ শার্ট পরা অবস্থায় দেখা যাচ্ছে। ভিডিও থেকে তাকে শনাক্ত করা হয়েছে।

    পুলিশের কাছে দায়ের করা একটি অভিযোগে ৪মে কাংপোকপি জেলার ঘটনার তারিখ হিসাবে উল্লেখ করা হয়েছে। যাইহোক, ২১ জুন থৌবাল জেলায় এফআইআর নথিভুক্ত করা হয়েছিল। অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে অপহরণ, গণধর্ষণ এবং হত্যার মামলা দায়ের করা হয়েছিল।

    ৩ মে মণিপুরে একটি 'উপজাতি সংহতি মার্চ'-এর সময় সহিংসতা শুরু হয়, যেটি তফসিলি উপজাতি (এসটি) মর্যাদা পাওয়ার জন্য মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে সংগঠিত হয়েছিল।
    এফআইআর-এ বলা হয়েছে, "তিনজন মহিলাকে তাঁদের পোশাক খুলতে বাধ্য করা হয়েছিল এবং জনতার সামনে নগ্ন করা হয়েছিল।"

    তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে মণিপুরের মুখ্য সচিবকে চিঠি লিখে জিজ্ঞাসা করেছেন "ঘটনার আড়াই মাস পরেও কেন অপরাধীদের গ্রেফতার করা হয়নি এবং এফআইআর দায়ের করা হয়েছে"।
    মুখ্যমন্ত্রী বীরেন সিং টুইটে জানিয়েছেন, ওই মহিলাদের গভীরভাবে অসম্মানজনক এবং অমানবিক আচরণের শিকার করা হয়েছিল। ভিডিওটি প্রকাশের পরপরই ঘটনার সুও-মোটো স্বীকৃতি নেওয়ার পরে, মণিপুর পুলিশ ব্যবস্থা নিতে শুরু করে এবং আজ সকালে প্রথম গ্রেপ্তার করে। বর্তমানে একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত চলছে এবং আমরা নিশ্চিত করব যে মৃত্যুদণ্ডের সম্ভাবনা বিবেচনা করে সব অপরাধীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। জানা যাক, আমাদের সমাজে এ ধরনের জঘন্য কাজের কোনও স্থান নেই।

     
  • Link to this news (Aajtak)