• Wrestlers Protest VS Brij Bhushan: শর্তসাপেক্ষে জামিন পেলেন যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণ, বিরোধিতা করল না দিল্লি পুলিস
    ২৪ ঘন্টা | ২০ জুলাই ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বড়সড় স্বস্তি পেলেন যৌন হেনস্থায় (Sexual Harassment Case) অভিযুক্ত ভারতীয় কুস্তি সংস্থার (Wrestling Federation Of India) সভাপতি ব্রিজভূষণ শরণ সিং (Brij Bhushan Sharan Singh)। ভারতের একাধিক মহিলা কুস্তিগীরদের বিরুদ্ধে তাঁর বিরুদ্ধে একাধিক যৌন হেনস্থার অভিযোগ রয়েছে। তবুও বৃহস্পতিবার অর্থাৎ ২০ জুলাই, দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত (Delhi Court) এই বিতর্কিত বিজেপি (BJP) সাংসদকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছে। যৌন হেনস্তার অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণের গ্রেফতারির দাবিতে গত কয়েক মাস ধরেই সরব ছিলেন দেশের প্রথমসারির কুস্তিগীররা। এমন পরিস্থিতিতে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন চাইছিলেন সাক্ষী মালিক (Sakshi Malik)-ভিনেশ ফোগাট (Vinesh Phogat)-বজরং পুনিয়ারা (Bajrang Punia)। তবে আদালত থেকে তিনি স্বস্তি পেলেন। কুস্তিগীরদের যৌন হেনস্তা মামলায় জামিনের আবেদন করে বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে শুনানির জন্য হাজির হন ব্রিজভূষণ। আদালতের তরফে জানানো হয়, ব্রিজভূষণের মামলার রায় আপাতত স্থগিত রাখা হচ্ছে। সেই সঙ্গে দিল্লি পুলিসের অবস্থানের দিকেও নজর রাখা হয়েছে আদালতের তরফে। যেহেতু ব্রিজভূষণের জামিন নিয়ে দিল্লির পুলিসের তরফে কোনও আবেদন করা হয়নি তাই আইন অনুযায়ীই ব্যবস্থা নেওয়া হবে অভিযুক্তের বিরুদ্ধে। তবে এই মামলার রায় কবে বেরবে সেটা এখনও জানা যায়নি।  

    এর আগে গত ১৮ জুলাই, ২৫ হাজার টাকার বিনিময়ে তাঁকে ৪৮ ঘণ্টার অন্তর্বর্তী জামিন দিয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। বৃহস্পতিবার অর্থাৎ ২০ জুলাই, এই মামলার ফের শুনানি হল। সেই শুনানিতেই ঠিক হবে ব্রিজভূষণ জামিন পেয়ে গেলেন। এদিন ব্রিজভূষণকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল দিল্লির আদালত। নির্দিষ্ট সময়েই আদালতে গিয়ে চলে এসেছিলেন তিনি। তাঁর জন্য আদালত চত্বরে নিরাপত্তা বাড়ানো হয়েছিল। শুনানির শুরুতেই আগাম জামিনের আবেদন করেন ব্রিজভূষণের আইনজীবীরা। তাঁরা জানান, তদন্তের স্বার্থে ব্রিজভূষণ সব রকমের সহযোগিতা করেছেন। কোথাও পালিয়েও যাননি। তাই তাঁকে আগাম জামিন দেওয়া হোক। জামিনের বিরোধিতা করেনি দিল্লি পুলিস। কিন্তু সরকারি আইনজীবীদের দাবি ছিল, ব্রিজভূষণকে কয়েকটি শর্ত মানতে হবে। তিনি দিল্লি ছেড়ে কোথাও যেতে পারবেন না তিনি। অভিযোগকারী ও তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা বা তাঁদের ভয় দেখানো যাবে না। এমনই দুটি শর্ত আদালতের তরফ থেকে দেওয়া হয়েছিল। সেটা মেনে নিয়েছেন ব্রিজভূষণ। এরপরেই তাঁকে শর্তসাপেক্ষে জামিন দেন বিচারক।

    গত ১৫ জুন ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট জমা করেছিল দিল্লি পুলিস। অভিযুক্ত বিজেপি সাংসদের বিরুদ্ধে নানা অপরাধের কথা উল্লেখ করা হয়েছে এই চার্জশিটে। মহিলাদের শ্লীলতাহানি, যৌন হেনস্তা-সহ বেশ কয়েকটি ধারার উল্লেখ রয়েছে। চার্জশিটে এমনটাও উল্লেখ রয়েছে, একই কুস্তিগীরকে একাধিকবার যৌন হেনস্তা করেছেন ব্রিজভূষণ। তবে পকসোর আওতায় থাকা অভিযোগ খারিজ করার সুপারিশ করে পুলিস। সব মিলিয়ে মোট ছ’টি অভিযোগ রয়েছে ব্রিজভূষণের বিরুদ্ধে। এর মধ্যে রয়েছে মহিলাদের শ্লীলতাহানি, যৌন হেনস্তার মতো অভিযোগ। এছাড়াও ‘স্টকিং’ বা মহিলা কুস্তিগীরদের পিছু নেওয়ারও অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। দোষী সাব্যস্ত হলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের সাজা হতে পারে বিজেপি সাংসদের। এমনটাই শোনা যাচ্ছে। ইতমধ্যেই ব্রিজভূষণের বিরুদ্ধে অডিয়ো এবং ভিডিয়ো প্রমাণ জমা দিয়েছিলেন কুস্তিগীররা। এর ভিত্তিতেই দিল্লি পুলিসের দাবি ছিল, ব্রিজভূষণের শাস্তি পাওয়া শুধুই সময়ের অপেক্ষা। তবে আদালতের প্রথম শুনানিতে জামিন পেয়ে গেলেন এই বিতর্কিত বিজেপি সাংসদ। যৌন হেনস্তার অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণের গ্রেফতারির দাবিতে গত কয়েক মাস ধরেই সরব ছিলেন দেশের প্রথমসারির কুস্তিগীররা। এমন পরিস্থিতিতে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন চাইছিলেন সাক্ষী মালিক-ভিনেশ ফোগাট-বজরং পুনিয়ারা। পাশাপাশি সভাপতির পদে একজন মহিলাকে চাইছেন মহিলা কুস্তিগীররা। তাঁদের দাবি, সেক্ষেত্রে যৌন হেনস্তার মতো ঘটনা যেমন এড়ানো সম্ভব, তেমনই যাবতীয় সমস্যা আরও ভালোভাবে ব্যক্ত করতে পারবেন তাঁরা। তাই এমন প্রেক্ষাপটে আদালত ব্রিজভূষণকে ডেকে পাঠানোর ব্যাপারটা তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছিল দেশের ক্রীড়া মহল। তবে এদিন শর্তসাপেক্ষে জামিন পেলেন যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণ। 
  • Link to this news (২৪ ঘন্টা)