• কলকাতা লিগে বাংলার ছেলের দুরন্ত গোল, পুসকাসের দৌড়ে এরিয়ানের সৈকত
    প্রতিদিন | ২০ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবলে একটা গোল জীবন বদলে দেয় প্লেয়ারের, সবুজ মাঠে অমর হয়ে যান ফুটবলাররা। এরিয়ানের (Arian) উইঙ্গার সৈকত সরকারের জীবন একটা গোলে বদলে যাবে কি না, তা তো সময় বলবে। কিন্তু মঙ্গলবার কাস্টমসের বিরুদ্ধে তাঁর দুরন্ত গোল নিয়েই এখন যত আলোচনা। আর সেই গোল এবার কলকাতা ময়দান ছাড়িয়ে পৌঁছে গেল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার কাছে। সৈকতের (Saikat Sarkar) গোলটি ‘পুসকাস অ্যাওয়ার্ড’-এর জন্য সুপারিশ করেছে আইএফএ।

    মঙ্গলবার ব্যারাকপুর স্টেডিয়ামে ৭৩ মিনিট নাগাদ সতীর্থ রাকেশ কর্মকারের ফ্রি-কিক থেকে পাওয়া বল সাইড ভলিতে কাস্টমসের জালে জড়িয়ে দেন এরিয়ানের সৈকত। তারপর থেকেই বছর ছাব্বিশের এই উইঙ্গারের বিস্ময় গোল নিয়ে আলোচনা তুঙ্গে। সেই গোল এবার ফিফার দরবারে পৌঁছে দিল আইএফএ, সেরা গোলের পুরস্কার পাওয়ার জন্য। হাঙ্গেরির কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের নামাঙ্কিত এই পুরস্কার ফিফা দিচ্ছে ২০০৯ সাল থেকে। এখনও পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমার, জ্লাটান ইব্রোহিমোভিচের মতো তারকার হাতে উঠেছে ‘পুসকাস’ (Puskas Award)। এশিয়া থেকে জিতেছেন মালয়েশিয়ার মহম্মদ ফৈয়জ সুবরি এবং দক্ষিণ কোরিয়ার সন হিউং মিন। তবে ভারতের কোনও ফুটবলারের গোলই ‘পুসকাস’-এর চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পারেনি। ফলে সৈকতের গোল যদি শেষ পর্যন্ত ‘পুসকাস’-এর দৌড়ে ঢুকে পরতে পারে, তবে ইতিহাস তৈরি হবে ভারতীয় ফুটবলে। আর তার কেন্দ্রে থাকবেন কল্যাণীর সৈকত।

    অবশ্য এমন একটা গোল করেও সন্তুষ্ট নন সৈকত। কারণ শেষ পর্যন্ত ম্যাচটা ১-২ গোলে হেরেছে এরিয়ান। সৈকত বলছেন, “সবাই গোলটার প্রশংসা করছে। সেটা ভাল লাগছে। তবে আমরা ম্যাচটা জিততে পারলে আরও ভাল লাগত। পরপর দু’টো ম্যাচে হারলাম। এটা নিয়ে আমরা সকলেই একটু চাপে আছি। পরের ম্যাচটা জিততেই হবে আমাদের। এখন সেদিকেই ফোকাস করছি।” লিগে একটাই ম্যাচ জিতেছে এরিয়ান, সেটাও সৈকতেরই হ্যাটট্রিকে। তিন ম্যাচে চার গোল করা এই উইঙ্গার লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়েও রয়েছেন।

    এর আগে কলকাতা লিগে খিদিরপুর, রেনবো, কাস্টমসের মতো ক্লাবে খেলেছেন কল‌্যাণীর সৈকত। পাশাপাশি রিয়াল কাশ্মীরের হয়ে নেমেছেন আই লিগে। সৈকতের বাবা স্বপন সরকার স্থানীয় এক নার্সারির মালি। মূলত তাঁর আয়েই চলে চার সদস্যের সংসার। তাই এবার লিগে ভাল খেলে আইএসএল বা আই লিগের কোনও ক্লাবে জায়গা করে নিতে চাইছেন উইঙ্গার সৈকত। আর যদি ‘পুসকাস’-এর চূড়ান্ত তালিকায় পৌঁছে যায় সৈকতের গোল? সেটাই হয়তো ঘুরিয়ে দেবে তাঁর কেরিয়ারের মোড়। 
  • Link to this news (প্রতিদিন)