• মোট ভোটারের চেয়ে বেশি পড়ল ভোট! ৩২৬ 'ভুতুড়ে ভোটার' ঘিরে হইচই
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • মোট ভোটের থেকে পড়ল বেশি ভোট। আর এই 'ভুতুড়ে ভোটার' ঘিরেই চাঞ্চল্য ছড়াল দক্ষিণ ২৪ পরগনার মন্দির বাজারে। ওই ভোট কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১,২৪৭। গণনার সময় সেই ভোট বেড়ে হল ১,৫৭৩, যা ভোটকেন্দ্রের মোট ভোটের থেকে ৩২৬ টি বেশি ভোট। আর এই নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েও কোন সুরাহা না মেলায় অবশেষে হাইকোর্টের দ্বারস্থ মন্দির বাজার বিধানসভার পূর্ব মল্লিকপুর ৮৪ নম্বর বুথের সিপিআইএম প্রার্থী মাসুদা পুরকাইত।

    এই বিষয়ে মাসুদা পুরকাইত বলেন, 'ভিতরে ছাপ্পা মেরে ভোট বেশি করে নিয়েছে, আমাদের বের করে দেয়। তৃণমূল করেছে। আমি সিপিএম-এর প্রার্থী। আমরা হাইকোর্টে মামলা করেছি, যাতে এখানে ফের ভোট হয়। সঠিকভাবে ভোট হয়নি।' দিন পাঁচেক আগেই তিনি হাইকোর্টে মামলা করেছেন বলে জানান মাসুদা।

    প্রার্থীর আরও দাবি, ভোট গণনার দিন ব্লক প্রশাসনকে অভিযোগ জানালে বিষয়টিতে কোন গুরুত্ব দেওয়া হয়নি। এমনকী ভোট গণনা কেন্দ্র থেকে তাঁদেরকে বের করে দেওয়া হয় বলেও অভিযোগ। অবশেষে ন্যায় বিচার চেয়ে হাইকোর্টের দারস্থ সিপিএম প্রার্থী মাসুদা পুরকাইত।

    প্রসঙ্গত, এবছর গোটা পঞ্চায়েত নির্বাচন পর্বেই উঠেছে কারচুপির অভিযোগ। কখনও কারচুপি করে বিরোধীদের মনোনয়ন বাতিল করে দেওয়ার অভিযোগ, তো কখনও আবার গণনায় গড়মিলের অভিযোগ। যা নিয়ে বারেবারেই সবর হয়েছেন বিরোধী দলের প্রার্থীরা। বেশকিছু জায়গায় প্রশাসনকি আধিকারিকদের বিরুদ্ধে শাসকদলের হয়ে কাজ করার অভিযোগও উঠেছে।

    আর শুধু এখানেই শেষ হয়, বিরোধী দলের জয়ী প্রার্থীকে শাসকদলের প্রার্থী হিসেব দেখিয়ে সার্টিফিকেট ধরিয়ে দেওয়ার ঘটনাও সামনে এসেছে। দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর বিধানসভার অন্তর্গত কালিকাপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের ২৫৯ নম্বর বুথে বিজেপি হয়ে লড়েছিলেন নিমাই নস্কর। ভোটে জয়ীও হন তিনি। কিন্তু বিডিও অফিস থেকে তাঁকে দেওয়া সার্টিফিকেটে লেখা রয়েছে 'AITC', অর্থাৎ 'অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস'। প্রার্থী জানান, তিনি বিজেপির হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। দল তাঁকে প্রতীকও দিয়েছিল। তৃণমূলের সঙ্গে লড়াই করে বহু কষ্টে জয় পান তিনি। কিন্তু তাঁকে যে সার্টিফিকেট দেওয়া হয়েছে সেখানে তৃণমূলের জয়ী প্রার্থী হিসেবে দেখান হয়েছে। বিষয়টিকে যথেষ্টই গুরুত্ব দিয়ে দেখছে গেরুয়া শিবির। যদিও বিডিও অফিসের তরফে জানানো হয়, বিষয়টিতে ভুল হয়েছে। কিন্তু ওয়েবসাইটে সঠিকটাই আপলোড করা হয়েছে।
  • Link to this news (এই সময়)