• শিলিগুড়িতে চিনা নাগরিক ধৃত, নেপালের বাসিন্দা বলে দাবি করে ভারতে প্রবেশের সময় গ্রেফতার
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • পরিচয় গোপন করে ভারতে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হল এক চিনা নাগরিককে। শিলিগুড়ি মহকুমা পরিষদের ভারত-নেপাল সীমান্তবর্তী পানিট্যাঙ্কি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে ওই বিদেশি নাগরিককে। তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে।

    খড়িবাড়ি থানার সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম ইয়ংঝিং পেং (৩৯)। তিনি চিনের বাসিন্দা। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, নেপাল থেকে ভারতে প্রবেশ করেছিলেন ওই যুবক। তাঁকে দেখে প্রাথমিক ভাবে সন্দেহ হয় ইন্দো-নেপাল সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকা সশস্ত্র সীমা বল (এসএসএবি)-এর জওয়ানদের। আরও জানা গিয়েছে, প্রথমে ওই যুবক নিজেকে নেপালের নাগরিক হিসাবে পরিচয় দেন। তাঁর কাছে নেপালের নথিপত্রও পাওয়া গিয়েছে। তা আসল কি না তা খতিয়ে দেখা হচ্ছে। এর পর ধৃতকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেন জওয়ানরা। এর পর জানা যায়, তিনি চিনের নাগরিক। তাঁকে খড়িবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেন জওয়ানরা। পুলিশ তাঁকে গ্রেফতার করেছে।

    ধৃতের কাছে কিছু চিনা সামগ্রী উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার ধৃতকে শিলিগুড়ি মহকুমা আদালতে হাজির করানো হয়। এ নিয়ে দার্জিলিঙের পুলিশ সুপার প্রবীণ প্রকাশ বলেন, ‘‘ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কী কারণে তিনি ভারতে প্রবেশ করেছিলেন বা তাঁর উদ্দেশ্য কী তা তদন্ত করে দেখছে পুলিশ।’’

  • Link to this news (আনন্দবাজার)