• স্কুলে নিয়োগ সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্টের রক্ষাকবচ পেলেন তৃণমূল সাংসদ অভিষেক
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • স্কুলে নিয়োগ মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রক্ষাকবচ দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের অন্তর্বর্তী নির্দেশ, আপাতত চার দিন রক্ষাকবচ থাকবে অভিষেকের। যদিও বিচারপতি মৌখিক ভাবে জানান, শুধুমাত্র আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে উপযুক্ত তথ্যপ্রমাণ থাকলে অভিষেকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারবে ইডি। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি।

    চলতি মাসে সুপ্রিম কোর্ট থেকে রক্ষাকবচ পাননি অভিষেক। শীর্ষ আদালত জানায়, তদন্তে কোনও হস্তক্ষেপ করা হবে না। সিবিআই এবং ইডি তদন্ত চালিয়ে যেতে পারবে। যদিও সুপ্রিম কোর্ট জানায়, নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করতে চেয়ে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হতে পারেন অভিষেক। সেই মতো হাই কোর্টে যান তৃণমূল সাংসদ। বৃহস্পতিবার ওই মামলাতেই অভিষেককে চার দিনের রক্ষাকবচ দিল সর্বোচ্চ আদালত।

    ধর্মতলায় শহিদ মিনারের সভা থেকে অভিষেক দাবি করেছিলেন, হেফাজতে থাকার সময় মদন মিত্র, কুণাল ঘোষকে তাঁর নাম করতে বলেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর পরই রাজ্যে শিক্ষায় নিয়োগ দুর্নীতিতে ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষ দাবি করেন, অভিষেকের নাম বলার জন্য তাঁকে ‘চাপ’ দিচ্ছে ইডি, সিবিআই। এই সংক্রান্ত অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠিও দেন কুন্তল। পুলিশি হস্তক্ষেপ চেয়ে চিঠি পাঠান কলকাতার হেস্টিংস থানাতেও। তার পর কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর পর্যবেক্ষণে জানান, প্রয়োজনে সিবিআই বা ইডি অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। সেই একই নির্দেশ বহাল রাখেন হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংং‌হও। তার পরেই অভিষেককে ডেকেছিল সিবিআই। কলকাতার নিজাম প্যালেসে (যেখানে সিবিআই দফতর রয়েছে) দীর্ঘ ক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়েছিল অভিষেককে। পরে তৃণমূল সাংসদকে তলব করেছিল ইডিও। কিন্তু অভিষেক হাজিরা দেননি।

  • Link to this news (আনন্দবাজার)