• নিয়োগ দুর্নীতি মামলায় কোনও পদক্ষেপ নয়, কলকাতা হাইকোর্টে রক্ষাকবচ পেলেন অভিষেক
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • এবার রক্ষাকবচ পেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে তাঁকে আগে জিজ্ঞাসাবাদ করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এবার এই মামলায় আপাতত অভিষেকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না বলে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতার করার দরকার আছে কি না সেটা ইডির কাছে তা জানতে চায় আদালত। কুন্তল ঘোষের বিতর্কিত মন্তব্য এবং চিঠির জেরে নিয়োগ দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

    আজ, বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (‌ইডি)‌ করা এফআইআর খারিজ করতে কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন অভিষেক। আজ সেই মামলায় হাইকোর্ট নির্দেশ দেন, নিয়োগ মামলায় আগামী সোমবার পর্যন্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না। আগামী সোমবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গল বেঞ্চে আবার এই মামলার শুনানি হবে। সুতরাং আপাতত চার দিন রক্ষাকবচ থাকবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। এদিন বিচারপতি জানান, শুধুমাত্র আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে উপযুক্ত তথ্য প্রমাণ থাকলে তবেই অভিষেকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারবে ইডি। নচেৎ নয়।

    এদিকে নিয়োগ দুর্নীতির ইস্যুতে সিবিআই টানা সাড়ে ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিলেন অভিষেককে। পরে তাঁকে তলব করে ইডি’‌ও। যদিও পঞ্চায়েত নির্বাচন থাকায় ইডি দফতরে যাননি তিনি। আজ এই মামলার শুনানিতে বিচারপতি বলেন, ‘‌আমরা ইডির কাছে জানতে চাই অভিষেককে গ্রেফতার করার প্রয়োজন আছে। তাঁকে হেফাজতে নিয়ে জেরা করার দরকার আছে।’‌ ইডি সেভাবে কোনও উত্তর দিতে পারেনি। তখন আগামী সোমবার ইডিকে অভিষেকের বিষয়ে যাবতীয় নথি ও তথ্য আদালতে পেশ করতে নির্দেশ দেন। তবে ইডি তলব করতে চায় অভিষেককে বলে আজ আদালতে জানিয়েছেন তাঁদের আইনজীবী।

    আরও পড়ুন:‌ শুভেন্দুর বিরুদ্ধে পুলিশ এফআইআর করতে পারবে, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

    অন্যদিকে নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষ দাবি করেন, অভিষেকের নাম বলতে তাঁকে চাপ দেওয়া হচ্ছে। ওই মন্তব্যের ঠিক একদিন আগে শহিদ মিনারের সভা থেকে অভিষেক বলেছিলেন, সারদায় অভিযুক্তদেরকেও তাঁর নাম বলার জন্য চাপ দেওয়া হয়েছিল। অভিষেকের এই মন্তব্যের সঙ্গে কুন্তলের বক্তব্য মিলছে বলে মামলা করা হয়। তখন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় নির্দেশ দিয়েছিলেন, অভিষেককে তলব করে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি–সিবিআই। কিন্তু সোমবার পর্যন্ত তা পারবে না। সোমবারের শুনানিতে কি রায় হয় সেটাই এখন দেখার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)