• কাল ভারী বৃষ্টির সম্ভাবনা, শহীদ দিবসের সভায় জল জমা রুখতে মরিয়া কলকাতা পুরসভা
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • আগামীকাল ২১ জুলাই শহীদ দিবসের সমাবেশ। সেই উপলক্ষে ইতিমধ্যে শহরে জমায়েত করতে শুরু করেছেন বহু মানুষ। গত বছর শহীদ দিবসের সমাবেশ চলাকালীনই ব্যাপক বৃষ্টি হয়েছিল। এবছরও শহীদ সমাবেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় সভা চত্বরে কোনওভাবেই যাতে জল  না জমে তার জন্য প্রস্তুতি নিয়ে ফেলেছে কলকাতা পুরসভা। বৃষ্টি হলে যাতে কোনওভাবেই জল জমতে না পারে তার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছে কলকাতা পুরসভা।

    এর জন্য ৬ টি মেকানিক্যাল সুইপার, ১৪৪ টি ম্যানহোল ডিসিল্টিং মেশিন, ২০টি গালিপিট এমটিয়ার, চারটি ব্লো ভ্যাক মেশিন প্রস্তুত করে রেখেছে কলকাতা পুরসভা। এর পাশাপাশি শহর পরিষ্কার রাখতেও প্রস্তুত কলকাতা পুরসভা। যেহেতু চৌরঙ্গী, জহরলাল নেহেরু রোড, পার্ক স্ট্রিটে মানুষের মানুষের ভিড় হবে তাই সভার আগে ও পরে শহরকে পরিষ্কার রাখতে নেমে পড়েছে পুরসভার কঠিন ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ। এই বিভাগের মেয়র পারিষদ দেবব্রত মজুমদার জানিয়েছেন, একুশে জুলাই ৫০ জন পুরসভার কর্মী আবর্জনা পরিষ্কারের দায়িত্বে থাকবেন। যতদূর পর্যন্ত মানুষের ভিড় থাকবে ততদূর পর্যন্ত পুরসভার এই মেকানিক্যাল স্লিপার মেশিন ঘুরে ঘুরে পরিষ্কার করে বেড়াবে। মেয়র পারিষদ জানান, সভা চত্বরে ময়লা ফেলার কন্টেইনার থাকবে। জলের বোতল, খাবার প্যাকেট, ফলের খোসা এবং অন্যান্য ময়লা কন্টেনারে ফেলে দিতে পারবেন মানুষ। সভা শেষ হওয়ার পর ৩০ মিনিটের মধ্যে সভা চত্বর পরিষ্কার করা হবে বলে জানিয়েছেন মেয়র পারিষদ। মেকানিক্যাল সুইপার মেশিনের সাহায্যে তা পরিষ্কার করা হবে। যেহেতু ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তাই বৃষ্টি হলে জল যে জমবে না তা নিয়ে কোনও নিশ্চয়তা দিতে পারিনি কলকাতা পুরসভা।

    ইতিমধ্যেই জল জমা রুখতে ম্যানহোলে আবর্জনা পরিষ্কার শুরু করে দিয়েছে কলকাতা পুরসভা। জহরলাল নেহরু রোড, সদর স্ট্রিটে ড্রেন পরিষ্কার করা সম্পন্ন হয়েছে। এই বিভাগের মেয়র পারিষদ তারক সিং জানিয়েছেন, কাদা তোলার জন্য ১৪৪ টি ম্যানহোল ডিসিল্টিং মেশিন কাজ করছে। জল আটকাবে না অতিরিক্ত বৃষ্টি হলেই জল নেমে যাবে। এর জন্য ৭৬ টি পাম্পিং স্টেশন কাজ করবে। একুশে জুলাই ৪০৮ টি পাম্প সচল থাকবে। এগুলি দ্রুত জল নামাতে সাহায্য করবে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই পাম্প গুলির মধ্যে ১২ টি পাম্পে সমস্যা দেখা দিয়েছে। তবে আগামীকাল সকাল ১০টার মধ্যে সেগুলি মেরামত করার জন্য ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হয়েছে। তারিক সিং জানিয়েছেন, পাম্পগুলিতে অতিরিক্ত কম্পন হচ্ছে সেগুলি দ্রুত সংস্কারের নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)