• শুভেন্দুর বিরুদ্ধে পুলিশ এফআইআর করতে পারবে, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • চাপে পড়ে গেলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কারণ কলকাতা হাইকোর্ট আজ, বৃহস্পতিবার জনস্বার্থ মামলার শুনানিতে জানিয়ে দিয়েছে, শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এফআইআর করতে পারবে পুলিশ। এতদিন রক্ষাকবচ ছিল বলেই তাঁর বিরুদ্ধে এফআইআর করতে পারছিল না পুলিশ। এই নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করা যাবে না কেন?‌ এই প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী সুমন সিং।

    এদিন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ অন্তর্বর্তী নির্দেশে জানান, অভিযোগের সত্যতা খতিয়ে দেখে পুলিশ আইন অনুযায়ী পদক্ষেপ করতে পারবে। যদি দেখা যায়, অভিযোগ সত্য এবং বিষয়টি গ্রহণযোগ্য মনে হলে পুলিশ এফআইআর করতে পারবে। সুতরাং বিচারপতি রাজাশেখর মান্থা যে রক্ষাকবচ দিয়েছিলেন শুভেন্দু অধিকারীকে তা কার্যত খারিজ হয়ে গেল। জনস্বার্থ মামলায় আপাতত এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। চার সপ্তাহ পরে আবার মামলাটির শুনানি রয়েছে।

    এদিকে এফআইআর করার ছাড়পত্র দেওয়া হলেও গ্রেফতার বা কড়া পদক্ষেপ করতে গেলে আগে কলকাতা হাইকোর্টের অনুমতি নিতে হবে বলে জানিয়ে দিয়েছেন ডিভিশন বেঞ্চ। শুভেন্দুর বিরুদ্ধে আইনজীবীর অভিযোগ, নন্দীগ্রাম, বড়জোড়া, নয়াগ্রাম–সহ নানা জায়গায় শুভেন্দুর মন্তব্য পঞ্চায়েত নির্বাচনের অশান্তিতে প্ররোচনা দিয়েছে। উস্কানিমূলক মন্তব্য করেছেন শুভেন্দু। তাই কলকাতা হাইকোর্ট রাজ্য পুলিশের ডিজিকে এফআইআর দায়ের করার নির্দেশ দিক। এই আইনজীবী আদালতে এমন সওয়াল করার পর বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এফআইআর করা যাবে। গ্রেফতার বা কড়া পদক্ষেপের ক্ষেত্রে আদালতের অনুমতি অবশ্যই আগাম নিতে হবে পুলিশকে।

    আরও পড়ুন:‌ সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা হঠাৎ বদলি, কয়লা–গরুপাচারের তদন্তে ধোঁয়াশা

    অন্যদিকে একদিন আগেই এই জনস্বার্থ মামলা হয়েছিল। তখন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের প্রশ্ন ছিল, ‘‌যদি আদালত কোনও ব্যক্তির বিরুদ্ধে এফআইআর করার উপর নিষেধাজ্ঞা জারিও করে, তাহলে কি ১০ বছর পরেও কোনও অভিযোগ উঠলে পুলিশ এফআইআর করতে পারবে না? যদি কোনও নির্দেশ অন্তঃসারশূন্য হয়, তাহলে কি সেটি বাতিল করা বা ফিরিয়ে নেওয়া যায় না?’‌ আজ, বৃহস্পতিবার আবার এই মামলার শুনানিতে এফআইআর করার নির্দেশ দিলেন তাঁর ডিভিশন বেঞ্চ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)