• সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা হঠাৎ বদলি, কয়লা–গরুপাচারের তদন্তে ধোঁয়াশা
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • দু’‌দিন আগেই বিজেপির সর্বভারতীয় সহ–সভাপতি দিলীপ ঘোষ সংবাদমাধ্যমে দাবি করেছিলেন, মোদীজি জোরদার তদন্ত করার নির্দেশ দিয়েছেন। দুর্নীতির সঙ্গে যুক্ত কাউকে ছাড়া হবে না। আর আজ, বৃহস্পতিবার সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তাকে বদল করা হল। এই খবর প্রকাশ্যে আসতেই জোর চর্চা শুরু হয়েছে। কারণ বদলি হওয়া যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল গরুপাচার এবং কয়লার দুর্নীতির তদন্তে যুক্ত ছিলেন। সেক্ষেত্রে এবার এইসব দুর্নীতির তদন্ত শ্লথ হবে বলে মনে করা হচ্ছে। যা নিয়ে শোরগোল পড়েছে।

    এদিকে কলকাতা জোনের নতুন যুগ্ম অধিকর্তা এসে পৌঁছেছেন। সিবিআইয়ের নতুন যুগ্ম অধিকর্তা হলেন রাজেশ প্রধান। তিনি এখন কলকাতা জোনের দায়িত্ব পেয়েছেন। তবে তাঁকে নতুন করে সব বুঝে উঠতে একটু সময় লাগবে। কয়লা এবং গরু পাচার তদন্ত এখন রাজ্য–রাজনীতিতে বড় ইস্যু। বাংলার শাসক–বিরোধী একে অপরকে আক্রমণ করে থাকেন। ইতিমধ্যেই গরুপাচার কাণ্ডে তৃণমূল কংগ্রেসের নেতা অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করে তিহাড় জেলে নিয়ে যাওয়া হয়েছে। এই তদন্তের মাঝেই বেণুগোপালকে সরিয়ে এখন হায়দরাবাদ জোনের নতুন যুগ্ম অধিকর্তা পদের দায়িত্বে পাঠানো হয়েছে।

    কেন রাজেশ প্রধানকে আনা হল?‌ সিবিআই সূত্রে খবর, তদন্তে আরও গতি আনতেই নতুন যুগ্ম অধিকর্তাকে কলকাতায় আনা হয়েছে। রাজেশ প্রধান ২০০৩ সালের আইপিএস ক্যাডার। আগামী পাঁচ বছরের জন্য তাঁকে সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা হিসাবে নিয়োগ করা হয়েছে। আর এন বেণুগোপাল অবসরের দিকে এগোচ্ছেন। তছাড়া রাজেশ প্রধান সিবিআইয়ের ডিআইজি পদেও রয়েছেন। তাই তাঁকে নিয়ে এসে বড় সিদ্ধান্তের পথে যেতে চায় তদন্তকারীরা। বেণুগোপালের পাশাপাশি যুগ্ম অধিকর্তা (নীতি) অমিত কুমারকেও বদলি করা হয়েছে।

    আরও পড়ুন:‌ স্কুলের অন্দরে দেদার ব্যবহৃত কন্ডোমের হদিশ, নির্বাচনের পর বিদ্যালয় খুলতেই এমন দৃশ্য

    আর কী জানা যাচ্ছে?‌ কয়লা এবং গরুপাচারের তদন্তে নেমে শেষ দেখতে চায় সিবিআই। ২০২২ সালের জুন মাসে সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা দায়িত্বে আসেন এন বেণুগোপাল। সেক্ষেত্রে একবছরেই বদলি হয়ে গেলেন তিনি। ফলে এই দুই তদন্ত শ্লথ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গরু এবং কয়লা পাচার মামলায় নাম জড়িয়েছে রাজনীতিবিদদের। কয়লা পাচারকাণ্ডের তদন্তে নেমে তদন্তকারীরা জিজ্ঞাসাবাদ করেছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। গরু পাচারের অভিযোগে গ্রেফতার হয়েছেন বীরভূম জেলার তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তার মধ্যেই এই বদলি বেশ তাৎপর্যপূর্ণ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)