• এবার কলকাতা হাইকোর্টে মামলা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, কোন ইস্যু নিয়ে?
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • এবার কলকাতা হাইকোর্টে মামলা ঠুকলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কুন্তল ঘোষের চিঠি নিয়ে ইতিমধ্যেই বেশ জলঘোলা হয়েছে রাজ্য–রাজনীতিতে। এই নিয়ে আদালতও নির্দেশ দিয়েছে। তার প্রেক্ষিতে বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ খারিজ করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই মামলায় আগে সুপ্রিম কোর্ট কোনও রক্ষাকবচ দেয়নি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। তবে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ৪৮২ ধারায় মামলা দায়ের করতে পারেন তিনি। তাই বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে আজ, বৃহস্পতিবার মামলা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

    সিবিআই যে তাঁকে ফাঁসাতে চাইছে এটা তিনি প্রকাশ্য মঞ্চ থেকেই বলেছিলেন। গত ২৯ মার্চ শহিদ মিনারের সভা থেকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, হেফাজতে নিয়ে মদন মিত্র, কুণাল ঘোষকে তাঁর নাম নিতে বলেছিল সিবিআই। তার জন্য চাপও দেওয়া হয়েছিল। অভিষেকের এই দাবির পরই কুন্তল ঘোষ নিম্ন আদালতের বিচারক এবং হেস্টিংস থানাকে চিঠি লিখে জানান, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নিতে সিবিআই তাঁকে চাপ দিচ্ছে। এই অভিযোগ নিয়ে শোরগোল পড়ে যায়।

    এদিকে সেখানেই থেমে না থেকে ৬ এপ্রিল জেল থেকে সোজা বিচারককে চিঠি লেখেন কুন্তল ঘোষ। সেখানে তিনি দাবি করেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য তাঁর উপর চাপ দিচ্ছি সিবিআই অফিসাররা। কুন্তলের লেখা চিঠি সেদিনই আদালত কক্ষে দেখান বিচারক। আর কুন্তলের আইনজীবীর উদ্দেশে বিচারক বলেন, ‘‌এই চিঠিতে যা অভিযোগ করা হচ্ছে তা তো কখনও আদালতে বলেননি? প্রশ্নের জবাবে আইনজীবী বলেন, ‘জেলে কুন্তলের সঙ্গে আমরা দেখা করতে পারছি না। তাই কিছু বলতে পারিনি।’ তবে এই জেলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করতে সিবিআইকে অনুমতি দিয়েছিল আদালত। সিবিআই জানিয়েছে, কুন্তলের তোলা সমস্ত অভিযোগ মিথ্যে।

    আরও পড়ুন:‌ মহিলার রহস্যমৃত্যু পার্ক স্ট্রিটের হোটেলে, মেয়ে চিকিৎসাধীন এসএসকেএম হাসপাতালে

    তারপর ঠিক কী ঘটল?‌ সিবিআই বিষয়টি কলকাতা হাইকোর্টের সামনে নিয়ে এলে সিবিআইকে পৃথক এফআইআর দায়ের করে তদন্ত করতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপর ২০ মে এই মামলাতেই সিবিআই টানা ৯ ঘণ্টা ৪০ মিনিট নিজাম প্যালেসে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছিল। এই মামলায় অভিষেক ও কুন্তলকে ২৫ লক্ষ টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। এবার আবার কলকাতা হাইকোর্টে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে মামলা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ২৪ জুলাই এই মামলার শুনানির দিন ধার্য হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)