• 'ইসলাম মেনে জীবনযাপন' করতে মাত্র ১৮ বছর বয়সে অবসর লম্বা ছক্কা হাঁকানো পাক তরুণীর
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • ক্যারিয়ারের শুরুতেই অবসর! এমন আবাক করা কাণ্ডই ঘটিয়েছেন পাকিস্তানের মহিলা দলের তরুণী। কোনও কথাবার্তা নেই, ক্যারিয়ারের শুরুতেই মাত্র ১৮ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা করলেন পাকিস্তান মহিলা ক্রিকেট দলের প্রতিশ্রুতিবান তরুণ খেলোয়াড় আয়েশা নাসিম।

    কিন্তু এত অল্প বয়সে দুম করে ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর কারণ নিয়েই রয়েছে ধোঁয়াশা। যদিও তিনি জানিয়েছেন, ইসলাম অনুযায়ী জীবন যাপনের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে এখানেই উঠেছে বড় প্রশ্ন। কোনও চাপে পড়ে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হননি তো আয়েশা? কারণ তাঁর বয়স যে মাত্র ১৮ বছর।

    বৃহস্পতিবার পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন আয়েশা। ২০২০ সালে পাকিস্তানের হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি। পাকিস্তানের সেরা হিটারদের একজন ছিলেন আয়েশা। পিসিবিকে আয়েশা বলেছেন, ‘আমি ক্রিকেট ছেড়ে দিচ্ছি এবং ইসলাম অনুযায়ী জীবনযাপন করতে চাই।’ তাঁর এই সিদ্ধান্ত হতবাক হয়েছে শুধুমাত্র পাকিস্তান ক্রিকেট নয়, বিশ্ব ক্রিকেট মহল।

    আয়েশা নাসিম ইতিমধ্যেই পাকিস্তানের হয়ে ৪টি ওয়ানডে ও ৩০টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন। ৩০টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি ১২৮ স্ট্রাইক রেটে ৩৬৯ রান করেছেন। তবে ওয়ানডেতে তিনি মাত্র ৩৩ রান করেছেন। তিনি তাঁর স্বল্প দৈর্ঘ্যের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৮টি ছক্কাও হাঁকিয়েছেন। পাকিস্তান মহিলা দলের হয়ে টি-টোয়েন্টি ইতিহাসে আয়েশার চেয়ে ২৭টি ছক্কা বেশি মেরেছেন একমাত্র নিদা দার। তবে তিনি ১৩০টি ম্যাচ খেলেছেন। আয়েশার চেয়ে ১০০টি ম্যাচ বেশি খেলেছেন তিনি।

    আয়েশা নাসিম তাঁর লম্বা ছক্কার জন্য বিখ্যাত হয়ে উঠেছিলেন। ২০২৩ সালের মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের দু'টি দীর্ঘতম ছক্কা মেরে সকলের নজর কেড়েছিলেন আয়েশা। ভারতের বিপক্ষে ম্যাচে তিনি মেরেছিলেন ৮১ মিটার লম্বা ছক্কা। এটি ছিল টুর্নামেন্টের দীর্ঘতম ছয়। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচেও ৭৯ মিটার লম্বা ছক্কা মেরেছিলেন আয়েশা। এমন কী ২০২৩ সালের প্রথম দিকে অস্ট্রেলিয়া সফরেও তাঁর ব্যাট থেকে দীর্ঘ ছক্কা বেরিয়েছিল।

    তবে আয়েশার এমন সিদ্ধান্তে নিয়ে প্রশ্ন উঠেছে। ১৮ বছর বয়সে ধর্মীয় কারণ দেখিয়ে আয়েশার তাঁর উজ্জ্বল ভবিষ্যত থেকে কেন সরে দাঁড়ালেন, সেটা নিয়ে চলছে জল্পনা। পিসিবি-র তরফে অবশ্য আয়েশাকে নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)