• প্ল্যাটিনাম আ্যাওয়ার্ড জিতল রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতর, পুরস্কারের তালিকায় কোন কোন জেলা?
    এই সময় | ২১ জুলাই ২০২৩
  • রাজ্যের সাফল্যের মুকুটে ফের জুড়ল পালক। ভূমি সম্মান নিধি পুরস্কারে ভূষিত হল রাজ্যের বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ ও নদিয়া জেলা। আর এই খবর পাওয়ার পরে আনন্দিত হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, 'আমি ঘোষণা করতে পেরে গর্বিত যে পশ্চিমবঙ্গ সরকার ভূমি সম্মান প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে। ভূমি রেকর্ডের আধুনিকীকরণে অসামান্য কৃতিত্বের জন্য ভারতের সেরা রাজ্য স্বীকৃতি পেয়েছে বাংলা। বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ ও নদিয়া জেলাগুলিও ভূমি রেকর্ডের আধুনিকীকরণের জন্য পুরস্কার পেয়েছে। আমাদের সরকার সর্বদা সচ্ছতার স্বার্থে ও বাংলার জনগণকে আরও ভালো পরিষেবা দেওয়ার জন্য সরকারি রেকর্ডগুলি আধুনিকীকরণ ও ডিজিটালাইজ করার চেষ্টা করছে। যারা বাংলাকে গর্বিত করেছেন, আমি তাঁদের সবাইকে আবার অভিনন্দন জানাই।'

    উল্লেখ্য, দেশের মোট ৭৫ টি জেলা এই সম্মান পেয়েছে। ডিজিটাল মাধ্যমে জমির নথিভূক্তকরণ ও মৌজা আধুনিকীকরণে বাংলা রয়েছে ৬ নম্বর স্থানে। প্রথম স্থানে রয়েছে ত্রিপুরা। রাজ্যের যে চারটি জেলার জমিজমা সংক্রান্ত রেকর্ড ডিজিটালাইজড করা হয়েছে সেখানে জমির মালিকানা হস্তান্তর ও অন্যান্য সমস্যা অতি দ্রুত সমাধান হয়ে যাচ্ছে।

    পাশাপাশি রাজ্যের প্রতিটি জেলার ভূমির রেকর্ড ডিজিটাইজড করার কাজ চলছে বলে জানা গিয়েছে । আরও জানা গিয়েছে, বাংলার আরও কিছু জেলাকে সম্মানীত করেছে কেন্দ্র। রাষ্ট্রপতির হাত থেকে এই সম্মান নেন পঞ্চায়েত ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা। কেন্দ্রের তরফে তাই এই জেলাগুলি ‘প্ল্যাটিনাম জেলার তালিকায় স্থান পেয়েছে।

    বাংলার সরকারের নানান কাজে এর আগেও বেশ কয়েকবার কেন্দ্রের স্বীকৃতি মিলেছে। দেশের প্রেসিডেন্টের কাছ থেকে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে রাজ্যের ‘দুয়ারে সরকার’ প্রকল্প’। আবার কেন্দ্রের ইলেক্ট্রনিক্স ও আইটি দফতর ডিজিটাল ইন্ডিয়ার আওতায় পাবলিক প্ল্যাটফর্ম বিভাগে প্ল্যাটিনাম সম্মান দিয়েছে বাংলাকে।

    তবে এবারের এই সম্মান রাজ্য সরকারের কাছে বিশেষ বলে জানা যাচ্ছে । কারণ, ভালো কাজের জন্য রাজ্যকে পুরস্কৃত করলেও বাংলার প্রাপ্য একশো দিনের কাজ এবং আবাস যোজনার টাকা আটকে রেখেছে মোদী সরকার, এই অভিযোগ অনেকদিনের। যা নিয়ে বহু বার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে কেন্দ্রের সঙ্গে নানান বিষয় নিয়ে বিরোধ রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। আর তাই সেই আবহেই এই পুরস্কারকে বিশেষ হিসেবেই দেখছে রাজ্য সরকার।
  • Link to this news (এই সময়)