• চোঁ-চোঁ শব্দে দুধ খাচ্ছেন পাথরের নন্দী মহারাজ! 'অলৌকিক' ঘটনায় অবাক শিবভক্তরা
    এই সময় | ২১ জুলাই ২০২৩
  • চলছে শ্রাবণ মাস। আর শ্রাবণ মানেই বাবা ভোলেনাথের মাস। এই মাসে শিব ঠাকুরের বিশেষভাবে পুজো করা হয়। বাবার আশীর্বাদ পেতে কত কী-ই না করেন মানুষ। উদ্দেশ্য একটাই, বাবাকে সন্তুষ্ট করতে পারলে পূরণ হবে মনোবাঞ্ছা। এই উপলক্ষে গোটা শ্রাবণ মাসজুড়ে বিভিন্ন শৈবক্ষেত্র যেমন তারকেশ্বর, বৈদ্যনাথ ধাম, পঞ্চলিঙ্গেশ্বরের মতো জায়গায় ভিড় জমান মানুষ। বাবা ভোলেনাথের সঙ্গে সঙ্গে তাঁর বাহন নন্দী মহারাজেওর পুজো করা হয়। কারণ ভক্তদের কাছে বাবার বাহনও ভগবানের রূপ।

    এবার সেই নন্দী মহারাজকে ঘিরেই ঘটে গেল অলৌকিক ঘটনা। লিটার লিটার দুধ ক্ষেতে দেখা গেল মন্দিরের পাথরের নন্দী মহারাজকে। ঘটনাটি ঘটেছে পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের কমলাপুরে। এলাকার এক মন্দিরে শিবের বাহন নন্দী মহারাজ খেয়ে নিচ্ছেন দুধ, অন্তত এমনটাই দাবি ভক্তদের। আর সেই খবর ছড়িয়ে পড়তেই মন্দিরে ঢল নেমেছে ভক্তদের।

    ঠিক যা ঘটেছে... স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার এলাকার একজন মহিলা মন্দিরে পুজো দিতে গিয়ে শিবলিঙ্গের পাশে থাকা তাঁর বাহন নন্দী মহারাজকে দুগ্ধ পান করাতে যান। মহিলার দাবি, নন্দীর মুখে দুধের বাটি ধরতেই তা চোঁ-চোঁ শব্দে পান করতে থাকে মহারাজ। বিস্ময়কর ঘটনার কথা মূহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে এলাকায়। তারপরেই মন্দিরে বাড়তে থাকে ভক্তদের ভিড়। আজও দিনভর ভক্তদের মেলা দেখা যায় মন্দিরে। সঙ্গে চলতে থাকে পুজোপাঠ।

    নমিতা পাত্র নামে এক ভক্ত জানাচ্ছেন, 'দু'জন এসেছিল, বলল দুধ খেয়েছে। আমি এসেছি, দেখছি দুধ খাচ্ছে। আমার ছেলেকে দিয়ে খাওয়ালাম, দেখছি দুধ খাচ্ছে। এটা জানাজানি হওয়ার পর আশেপাশের লোকেরা এসে ভিড় করেছে। ভিড় বাড়ছে।' মন্দিরের পুরোহিত ষষ্ঠীপদ ভট্টাচার্য বলেন, 'প্রত্যেকে নন্দী মহারাজকে দুধ দিচ্ছেন, তিনি খাচ্ছেন। কাল থেকে এইরকম চলছে। অনেকে এসে দুঘ খাওয়াল। আমি সকাল থেকে দেখছি খাচ্ছে। আমাদের দৃঢ় বিশ্বাস, ঠাকুর এখানে খুবই জাগ্রত।'

    এলাকাবাসীরা যা মনে করছেন... প্রসঙ্গত, ২০২০ সালে প্রতিষ্ঠিত হয় এই মন্দিরটি। তারপর থেকেই চলে পুজোপাঠ। এলাকার বহু মানুষ এই মন্দিরে নিত্যদিন ভোলেনাথের পুজো করতে আসেন। জানান মনোবাসনা। কিন্তু আগে এমন কোনওদিন এই ধরণের ঘটনা ঘটেনি। আর তাই এলাকাবাসীর কাছে বিষয়টি ঘিরে উৎসাহের অন্ত নেই। অনেকেই মনে করছেন, হয়ত তাঁদের শ্রদ্ধা ভক্তিতে প্রসন্ন হয়েছেন বাবা ও তাঁর বাহন। আর সেই কারণেই দুধ খাচ্ছেন নন্দী মহারাজ।
  • Link to this news (এই সময়)