• মেয়েকে ধর্ষণে দোষী সাব্যস্ত বাবা, ৩৫ বছর কারাদণ্ডের নির্দেশ
    এই সময় | ২১ জুলাই ২০২৩
  • ১৪ বছরের নাবালিকা মেয়েকে ধর্ষণের ঘটনায় দোষীসাব্যস্ত বাবা। দোষীকে ৩৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ ঝাড়গ্রামের স্পেশাল পকসো আদালত এডিজে ২-র । একইসঙ্গে ৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। অনাদায়ে আরও ৩ মাস জেলে ও নাবালিককে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশও দিয়েছে আদালত।

    জানা গিয়েছে, ঘটনাটি ২০১৮ সালের। সাঁকরাইল থানার অন্তর্গত একটি গ্রামে বাবার সঙ্গে থাকত ১৫ বছরের ওই নাবালিকা। মেয়েটির মা পাঁচ বছর আগে মারা যান। ২০১৮ সালের জুলাই মাসের ১৭ তারিখ দুপুরে বাড়িতে খেতে আসে মেয়েটির বাবা। বাবাকে খেতে দেয় মেয়েটি। অভিযোগ, এরপরেই মেয়েকে বিছানায় নিয়ে গিয়ে ধর্ষণ করে ওই ব্যক্তি। এরপর কোনওরকমে মেয়েটি বাবার কাছ থেকে পালিয়ে জেঠিমাকে সমস্ত বিষয়টি বলে। একইসঙ্গে তার কাকিমা এবং প্রতিবেশীরাও বিষয়টি জানতে পারে। তারপরেই মেয়েটির বাবাকে বেধড়ক মারধর দেন গ্রামবাসীরা। ঘটনায় ওই নাবালিকা প্রচণ্ড অসুস্থ হয়ে পড়ায় ভাঙ্গাগড় গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

    এদিকে ঘটনার দিনেই অভিযুক্তকে গ্রেফতার করে সাঁকরাইল থানার পুলিশ। গ্রামবাসীদের মারধরে আহত হয় ওই ব্যক্তি। যার জেরে তাকে ভর্তি করা হয় ভাঙাগড় গ্রামীণ হাসপাতালে। এরপর অবস্থার অবনতি হওয়ায় ভর্তি করলে স্থানান্তর করা হয় অন্যত্র। ১৯ জুলাই হাসপাতাল থেকে ছাড়া হয় অভিযুক্তকে। এরপর তাকে ঝাড়গ্রামের স্পেশাল পকসো আদালত এডিজে ২-তে পেশ করে পুলিশ। অভিযুক্তের বিরুদ্ধে পুলিশ ৩৭৬ (২) ধর্ষণ এবং ৬ নম্বর পকসো ধারায় মামলার রুজু করা হয়। তার ঠিক এক মাসের মাথায় ১৮ই অগাস্ট আদালতে চার্জশিট জমা দেন সাঁকরাইল থানার তদন্তকারী অফিসার প্রশান্ত কুমার সিট। বিচার প্রক্রিয়া শুরু হওয়ার পরে ১৪ জনের সাক্ষ্য গ্রহণের পর গতকাল নাবালিকার বাবাকে দোষী সাব্যস্ত করে আদালত।

    এই বিষয়ে সরকারি আইনজীবী জয়ন্ত রায় বলেন, '১৪ জনের সাক্ষ্য গ্রহণের পর গতকাল দোষী সাব্যস্ত করে আদালত। বিচারক বলেন, এটি বিরল ও জঘন্যতম ঘটনা। এরকম ঘটনা ঘটলে কোন ছেলেমেয়ে তাঁর বাবাকে বিশ্বাস করতে পারবে না। আমার মনে হয় এক্ষেত্রে এই আইনে সর্বোচ্চ কঠিন থেকে কঠিনতম শাস্তি ঘোষণা করা হয়। ৩৫ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড এবং নাবালিকাকে ৩ লাখ থেকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক।'
  • Link to this news (এই সময়)