• প্রোমোটারের বাহিনী ও স্থানীয়দের সংঘর্ষে দেদার বোমা-গুলি, ধৃত ৬
    বর্তমান | ২৬ জুলাই ২০২৩
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: খেলার মাঠের পাশে নির্মীয়মাণ বাড়িকে ঘিরে প্রোমোটার ও গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠল হাওড়ার জগৎবল্লভপুরের পোলগুস্তিয়ার ইমামতলা। মাঠের দিকে কেন জানালা বসানো হবে, এ নিয়েই বিতর্কের সূত্রপাত। প্রোমোটার মাঠের দিকে জানালা বসাবেই, আর তা কিছুতেই করতে দেবে না গ্রামবাসীরা। কারণ, খেলার সময় জানালার কাচ ভাঙতেই পারে। মঙ্গলবার সকালে প্রোমোটারের লোকজন কাজ করতে এলে তাঁদের বাধা দেয় পাড়ার যুবকরা। এ নিয়ে প্রথমে তর্ক-বিতর্ক, পরে হাতাহাতি, ইট বৃষ্টি, এমনকী গুলি ও বোমার অভিযোগ উঠেছে।

    জগৎবল্লভপুর থানার বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছে। ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পুলিস প্রোমোটার দিলীর চোংদার সহ ৬ জনকে গ্রেপ্তার করেছে। স্থানীয় সূত্রে খবর, প্রোমোটারের নকশায় মাঠের দিকে বিল্ডিংয়ের জানালা রয়েছে। সেই মতো কাজ করছিলেন মিস্ত্রিরা। গ্রামবাসীরা দিলীপ চোংদারকে বলেছিলেন, মাঠের দিকে জানালা রাখা যাবে না। এ নিয়ে কয়েকদিন ধরেই দু’পক্ষের মধ্যে বিবাদ চলছিল। এদিন সকালে মিস্ত্রিরা কাজ করতে এলে গ্রামবাসীরা বাধা দেয়। অভিযোগ, সেই সময় দিলীপ চোংদার তার দলবল নিয়ে আসায় পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। শুরু হয় হাতাহাতি। অনবরত চলতে থাকে ইট-বৃষ্টি। এরমধ্যেই বোমার আওয়াজ শোনা যায়। উভয়পক্ষের বিরুদ্ধেই গুলি চালানোর অভিযোগ উঠেছে। এই ঘটনায় বেশ কয়েকজন আহত হন। তাঁদের স্থানীয় চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

    পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছে, খবর পেয়ে চটজলদি চলে আসে জগৎবল্লভপুর থানার বিশাল বাহিনী। নামানো হয় র‍্যাফ। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও নিয়ে আসা হয়। পরে পুলিসের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। গ্রামবাসীদের অভিযোগ, দিলীপ চোংদার বারে বারে হুমকি দিত, জানালার কোনও ক্ষতি হলে, তিনি ব্যবস্থা নেবেন। খেলতে গেলে জানালায় বল লাগতেই পারে। তাই আমরা এদিকে জানালা রাখতে বারণ করেছিলাম। প্রোমোটার কথা না শুনে কাজ চালিয়ে যেতে চাইলে এ নিয়ে অশান্তি বাধে।গ্রামবাসীদের দাবি, এদিন প্রোমোটারের লোকজনই ঝামেলা পাকিয়েছে। বোমা ও গুলি ছুড়েছে। প্রোমোটারের দাবি, জেলা পরিষদ ও পঞ্চায়েতের অনুমতি নিয়ে মাঠের দিকে নির্দিষ্ট ছাড় দিয়ে বাড়ি করলেও এলাকার কিছু দুষ্কৃতী আমার কাছে চার লক্ষ টাকা দাবি করেছিল। আমি তা দিতে রাজি না হওয়ায় তারা মাঠের দিকের জানালা বন্ধ করে দিতে বলে। তবে তিনি বাইরে থেকে কোনও লোকজন নিয়ে আসেননি বলে দাবি করেছেন দিলীপ চোংদার। জগৎবল্লভপুর পঞ্চায়েত সমিতির বিদায়ী সহ সভাপতি শেখ ইব্রাহিম (গোরা) বলেন, জানালা নিয়ে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছিল। আমি বহুবার মিটিয়েছি। প্রশাসনিকভাবে ফের দু’পক্ষকে বসিয়ে বিষয়টি মীমাংসা করার আশ্বাস দেন তিনি।
  • Link to this news (বর্তমান)