• বাউড়িয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে স্বীকৃতি কেন্দ্রের
    বর্তমান | ২৬ জুলাই ২০২৩
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: উৎকর্ষতার নয়া মান স্পর্শ করল উলুবেড়িয়া পুরসভার বাউড়িয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মূল্যায়নে সামগ্রিকভাবে এই স্বাস্থ্য কেন্দ্রটি ৭৯.৮ শতাংশ নম্বর পেয়েছে। উলুবেড়িয়া পুরসভা ছাড়াও রাজ্যের আরও ১৮টি পুরসভার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র উৎকর্ষতার উন্নত মান স্পর্শ করেছে। ইতিমধ্যে কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজ্য স্বাস্থ্যদপ্তরকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছেন।

    জানা গিয়েছে, গত ২৩-২৪ জুন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি দল উলুবেড়িয়া পুরসভার বাউড়িয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শনে এসেছিল। তাদের বিচারে সামগ্রিকভাব উলুবেড়িয়ার এই স্বাস্থ্য কেন্দ্র ৭৯.৮ শতাংশ নম্বর পেয়েছে। এর মধ্যে মেটারনিটি হেলথ বিভাগে ৮৩.৭, জেনারেল ক্লিনিক বিভাগে ৮২, নবজাতক ও শিশুদের চিকিৎসা ও টিকাকরণে ৮১, ল্যাবরেটরি বিভাগে ৮২.৪ এবং জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে ৮১.৪ শতাংশ নম্বর পেয়েছে কেন্দ্রটি। এছাড়াও ড্রেসিংরুম, ইমার্জেন্সি, ফ্যামিলি প্ল্যানিং, কমিউনিকেবল ডিডিজ এবং ফার্মেসি বিভাগে ৭৫ শতংশের বেশি নম্বর পেয়েছে বাউড়িয়ার এই স্বাস্থ্যকেন্দ্র।

    কেন্দ্রের এই স্বীকৃতিতে খুশি এই প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক থেকে কর্মীরা। স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক সাইফুল ইসলাম জানান, আমরা মানুষকে উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। এটা তারই ফল। স্বাস্থ্যদপ্তর এবং উলুবেড়িয়া পুরসভা কর্তৃপক্ষও আমাদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করেছে। কেন্দ্রের এই শিরোপা মেলায় খুশি হাওড়া জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাই মণ্ডলও। এই নিয়ে উলুবেড়িয়া পুরসভার চেয়ারম্যান অভয় দাস ও ভাইস চেয়ারম্যান ইনামুর রহমান জানান, আমরা গর্বিত। মুখ্যমন্ত্রী যে জনমুখী প্রকল্পগুলি নিয়েছেন, সেগুলি এই পুরস্কার পাওয়ার ক্ষেত্রে অনেক সহযোগিতা করেছে। তাই আমরা মুখ্যমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই। 
  • Link to this news (বর্তমান)