• S Jaishankar News : আমেরিকায় পড়তে গিয়ে পেটের জ্বালায় রাস্তায় রাস্তায় ঘুরছেন ভারতীয় তরুণী! বিদেশমন্ত্রীর দ্বারস্থ পরিবার
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • স্নাতকোত্তর পড়ার জন্য USA পাড়ি। কিন্তু, ভারতীয় তরুণীর ঠাঁই হল রাস্তায়। এদিকে মেয়েকে ফেরত পেতে বিদেশমন্ত্রী এস জয়শংকরের দ্বারস্থ হয়েছেন ওই তরুণীর পরিবার।

    কেন রাস্তায় ঠাঁই হল ওই তরুণীর? সূত্রের খবর, ওই তরুণীর নাম সাইদা লুলু মিনহাজ জাইদি। তিনি হায়দরাবাদের বাসিন্দা। ২০২১ সালে তিনি আমেরিকায় পাড়ি দিয়েছিলেন উচ্চশিক্ষার জন্য। সেখানে ট্রিন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান সাইদা। কিন্তু, বিদেশে গিয়ে মানসিক অবসাদের শিকার হন তিনি। এরই মধ্যে চুরি হয়ে যায় তাঁর জিনিসপত্র।

    এদিকে সাইদার বিষয়ে শিকাগোতে পড়তে যাওয়া দুই অন্য পড়ুয়ার থেকে জানতে পারেন তাঁর মা ফতিমা । বিদেশের রাস্তায় মেয়ের দুরাবস্থা দেখে চিন্তায় রাতের ঘুম উড়িয়েছে তাঁর। এই প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। তিনি বিদেশমন্ত্রীকে দেওয়া একটি চিঠিতে লিখেছেন, "আমার মেয়ে পড়াশোনা করতে বিদেশে গিয়েছিলেন। কিন্তু, সেখানে গিয়ে তাঁর সমস্ত জিনিসপত্র চুরি হয়ে যায়। হায়দরাবাদের এক পড়ুয়ার থেকে জানতে পারি মেয়ে না খেতে পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে। একপ্রকার অনাহারে দিন কাটছে ওর। দুই মাস মতো মেয়ের সঙ্গে কথা হয়নি। ওকে ফিরে পাওয়ার জন্য আমরা বিদেশ মন্ত্রকের হস্তক্ষেপের দাবি করছি।"

    একইসঙ্গে তিনি ওয়াশিংটন এবং শিকাগোতে ভারতীয় দূতাবাসের কাছেও অনুরোধ করেছেন এই বিষয়ে । ‘ভারত রাষ্ট্র সমিতি’-র প্রধান খালিকুর রহমান এই চিঠি শেয়ার করেছেন টুইটারে। উল্লেখ্য, পড়াশোনার জন্য প্রতি বছর বহু তরুণ তরুণী বিদেশে পাড়ি দেন। তাঁদের কাছে সাইদার এই পরিণতি রীতিমতো চমকে দেওয়ার মতো। বিশেষজ্ঞদের একাংশের কথায়, “সাধারণত বেশিরভাগ পড়ুয়া নিজেকে পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেন। নতুন পরিবেশে বন্ধুদেরই তাঁরা পরিবার বানিয়ে নেন। আর এই আত্মিক সম্পর্কই বিদেশে তাঁদের টিকে থাকার লড়াইয়ে সাহায্য করে।”

    তিনি আরও বলেন, “ কিছু পড়ুয়া কাছের মানুষজনের সঙ্গে বিচ্ছেদ , তাঁদের থেকে দূরে থাকা মেনে নিতে পারে না। তার উপর বিদেশের জীবনযাত্রাও আলাদা। সেই জায়গা থেকে তাঁরা খাপ খাইয়ে নিতে পারেন না। আর সেই সময় পরিবারের সদস্যদের সঙ্গে নিয়মিত কথা না হওয়া এবং বিদেশের ব্যস্ত জীবনের সঙ্গে মানিয়ে নেওয়ার তাল অনেকেই রাখতে পারেন না। আর তখনই ঘটে বিপত্তি।” এই ঘটনার প্রেক্ষিতে এখনও পর্যন্ত বিদেশ মন্ত্রকের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
  • Link to this news (এই সময়)