• Chinese Foreign Minister : নিরুদ্দেশ হওয়ার পর ছাঁটাই! চিনা বিদেশমন্ত্রীর পদ থেকে কেন সরতে হল কিম গ্যাংকে?
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • প্রায় এক মাসের বেশি ধরে জনসমক্ষে দেখা যায়নি চিনা বিদেশমন্ত্রী কিম গ্যাংকে। এ নিয়ে তৈরি হয় জল্পনা। তার পরিবর্তে কাজ সারছিলেন প্রাক্তন বিদেশমন্ত্রী ওয়াং ই। অবশেষে গ্যাংকে তার পদ থেকে সরিয়ে ই-র উপর ভরসা রাখলেন প্রেসিডেন্ট শি জিনপিং। চিনা বিদেশমন্ত্রীর পদ থেকে গ্যাং-এর অপসারণ নিশ্চিত করেছে চিনের একটি সরকারি সংবাদমাধ্যম।

    গ্যাং ছিলেন চিনের রাজনীতিতে উদীয়মান নক্ষত্র। সারা জাগিয়ে শুরু করেও কেন এভাবে পতন, তা নিয়ে ইতিমধ্যে চিন জুড়ে শুরু হয়েছে ময়নাতদন্ত। সোমবার রাতে নিঃশব্দে তাঁকে সরিয়ে দেওয়া হয়। ২০১৩ সাল থেকে টানা নয় বছরের বেশি সময় ধরে চিনা বিদেশমন্ত্রীর দায়িত্ব পালন করার পর, গত বছর ডিসেম্বর মাসে সরিয়ে দেওয়া হয় ওয়াং ই-কে।

    সেই সময় আমেরিকায় চিনা রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে উড়িয়ে নিয়ে আসা হয় গ্যাং-কে। তাঁর হাতে তুলে দেওয়া হয় বিদেশমন্ত্রকের ভার। জানা যায়, গ্যাং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ। মূলত শি-র গুডবুকে থাকার জন্যই গ্যাং-এর নিয়োগে অনুমোদন দিয়েছিল চিনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তু সাত মাসের মধ্যেই সরিয়ে দেওয়া হল গ্যাং-কে।

    বিদেশমন্ত্রীর পদ থেকে প্রেসিডেন্ট ঘনিষ্ঠকে এভাবে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে ঘিরে শুরু হয়েছে কানাঘুষো । কেউ কেউ মনে করছেন, বিদেশমন্ত্রী হিসেবে দাগ কাটতে ব্যর্থ কিম। এজন্য, প্রেসিডেন্টের গুডবুকে না থাকায় সরে যেতে হয়েছে তাঁকে। তবে এক মাসের বেশি সময় ধরে নিখোঁজ অপসারিত বিদেশমন্ত্রী এখন ঠিক কোথায় রয়েছেন, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে চিনা সরকারি সংবাদমাধ্যমগুলি।

    গ্যাংয়ের অবস্থান নিয়ে মুখে কুলুপ এঁটেছে বিদেশমন্ত্রকও। এমন অবস্থায় গ্যাং-এর গ্রেফতারি সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না ওয়াকিবহাল মহলের একাংশ । গ্যাং-কে শেষ দেখা গিয়েছিল গত ২৫ জুন। রুশ বিদেশ প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। তারপরেই জনসমক্ষ থেকে বেপাত্তা হন। চিনা ওয়াকিবহাল মহলের অন্য একটি অংশের মতে, গত বেশ কয়েকমাস ধরে শারীরিক সমস্যায় ভুগছেন অপসারিত বিদেশমন্ত্রী। ফলে, তাঁর পক্ষে বিদেশমন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই বাধ্য হয়ে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

    উল্লেখ্য, আমেরিকার চিনা রাষ্ট্রদূত থাকার সময় গ্যাংয়ের ক্রীড়াপ্রেমের বিষয়টি উঠে আসে। প্রায় তাঁকে দেখা গিয়েছিল NBA গেমসে উপস্থিত থাকতে এবং প্রিয় ফুটবল দল আর্সেনালের হয়ে গলা ফাটাতে। চিনের বিদেশমন্ত্রী হওয়ার জন্য যে ধরনের রাফ এন্ড টাফ হওয়ার দরকার ছিল, তা পছন্দ হয়নি গ্যাংয়ের। তারপরেই নিজে থেকে সবার আড়ালে চলে গেছেন বলে ধারণা।
  • Link to this news (এই সময়)