• Manipur Viral Video Incident : 'ভিডিয়ো দেখে আমরাও লজ্জিত', মণিপুরের মহিলাদের নিগ্রহের ঘটনায় নিন্দা মার্কিন প্রশাসনের
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • মণিপুরের মহিলাদের নিগ্রহের ঘটনায় আতঙ্কিত মার্কিন প্রশাসন। ওই ঘটনার ভিডিয়ো দেখার পরে হতবাক হয়ে গিয়েছে জো বাইডেনের প্রশাসন। একই সঙ্গে ওই ঘটনায় নিগৃহীত মহিলা এবং তাদের পরিবার যাতে ন্যায় বিচার পান, সেই জন্য ভারত সরকারের পদক্ষেপ এবং প্রক্রিয়াকে সমর্থন করেছে মার্কিন প্রশাসন।

    গত ৪ মে মণিপুরের কাংপোকপি এলাকায় দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হয়। সম্প্রতি সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। সর্ব সমক্ষে মহিলাদের এই ভাবে নিগ্রহ করার ঘটনার কড়া নিন্দা এবং প্রতিবাদ করেছেন দেশবাসী। ওই ঘটনার ভিডিয়ো প্রকাশ্যে আসার পরেই কড়া প্রতিক্রিয়া দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    তিনি জানান, এই ঘটনায় দেশের ১৪০ কোটি মানুষের মাথা লজ্জায় হেঁট হয়ে গিয়েছে। এই ঘটনায় যুক্ত কাউকেই ছাড়া হবে না বলে জানান প্রধানমন্ত্রী। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং জানান, ওই ঘটনায় দোষীরা যাতে উপযুক্ত এবং সর্বোচ্চ শাস্তি পায় তা দেখা হবে। ইতিমধ্যেই এই ঘটনায় সাতজনকে গ্রেফতার করা হয়েছে।

    তারপরেও মণিপুরের মহিলা নিগ্রহের ঘটনা নিয়ে উত্তাল হয় সংসদের অধিবেশন । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন যে তাঁরা এই ঘটনা নিয়ে কিছু লুকোতে চান না। সংসদে এই ইস্যুতে তাঁরা আলোচনার জন্য রাজি বলেও জানান তিনি। এদিকে, মণিপুরের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন। বাইডেনের প্রশাসনের স্টেট বিভাগের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, 'যেভাবে মনিপুরের দুই মহিলাকে নিগ্রহ করা হয়েছে তার ভিডিয়ো দেখে আমরাও লজ্জিত এবং হতবাক হয়েছি। এই ঘটনায় আমরাও আতঙ্কিত। আমরা এই লিঙ্গ-ভিত্তিক হিংসার ঘটনায় নিন্দা জানাচ্ছি। ওই মহিলা এবং তাদের পরিবারকে আমরা আমাদের গভীর সহানুভূতি জানাচ্ছি। তারা যাতে ন্যায়বিচার পান সেই জন্য চেষ্টা করছে ভারত সরকার। ওই মহিলা এবং তাদের পরিবারে ন্যায়বিচার পাওয়ার জন্য ভারত সরকারের প্রচেষ্টাকে আমরা সমর্থন করি।'

    বেদান্ত প্যাটেল বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই বলেছেন যে সভ্য সমাজে মহিলার ওপর এই রকম হিংসার ঘটনা খুবই লজ্জার । আমরা আশা করব সেখানে শান্তি ফেরাতে এবং সবাইকে রক্ষা করতে মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে উপযুক্ত পদক্ষেপ নেবে সেখানের সরকার।' উল্লেখ্য, গত ৩ মে থেকে শুরু হওয়া হিংসার ঘটনায় মণিপুরে প্রায় ১৬০ জন মারা গিয়েছে। সেখানে আদিবাসী সমাজের শুধু মাত্র এই দুজন মহিলাকে নয় আরও অনেক মহিলাকে নিগ্রহ করা হয়েছে বলেও অভিযোগ। মণিপুরের আদিবাসী সংগঠনের দাবি, সেখানে আরও অনেক মহিলাকে গণধর্ষণ করা হয়েছে।
  • Link to this news (এই সময়)