• Sun Mission: NASA-কে টেক্কা দিয়ে সৌর অভিযান ISRO-র, সূর্যের কতটা কাছে যাওয়া সম্ভব?
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • চাঁদ জয় করার মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ভারত। এরপর সৌরজগতের বেশ কিছু রহস্য উদ্ধারের চেষ্টা করবে ISRO। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সূর্যের কতটা কাছাকাছি যাওয়া সম্ভব?

    NASA-র পার্কার সোলার প্রোব সৌরজগৎকে আরও ভালো করে বোঝার জন্য তৈরি করা হয়েছিল। এটি সূর্যের 'আপার অ্যাটমোস্ফিয়ার' পর্যন্ত যেতে সক্ষম হয়েছিল, যা করোনা নামে পরিচিত। সেখান থেকে একাধিক গুরুত্বপূর্ণ উপাদান সংগ্রহও করা হয়েছিল। গোটা মানব সভ্যতার জন্য এই মিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

    সূর্যের কাছাকাছি পৌঁছনোর জন্য মহাকাশযানের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ তাপমাত্রা। এছাড়াও রেডিয়েশন নিয়ে অবশ্যই একটি বড় সমস্যা তৈরি হয়। কোনও মহাকাশযান সূর্যের যত কাছাকাছি যায় সেক্ষেত্রে রেডিয়েশনের মাত্রা বেড়ে যায়। যা সংকটে ফেলে মহাকাশযানটিকে।

    NASA-র পার্কার সোলার প্রোব... ২০১৮ সালে এই অভিযান শুরু করে NASA। ২০০৯ সালের আর্থিকবর্ষে এই প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার। মিশনটির জন্য নকশা প্রস্তুত করেছিলেন জনস হপকিন্স ইউনিভার্সিটি অ্যাপ্লায়েড ফিজিক্স ল্যাবরেটরি। করোনার কাছ পর্যন্ত এই মহাকাশযানটি পৌঁছনোর ফলে একাধিক তথ্য পাওয়া গিয়েছিল।

    চাঁদের পর ভারতের সৌর মিশন… চন্দ্রযান ৩-এর পর এবার সৌর মিশন-এর দিকে নজর ISRO-র। 'আদিত্য এল ১' লঞ্চ করার জন্য যাবতীয় প্রস্তুতি নিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। আগামী ২৬ অগাস্ট এই অভিযান শুরু করা হতে পারে, জানা যাচ্ছে এমনটাই।

    উল্লেখ্য, ২০২০ সালে 'আদিত্য এল ১' -লঞ্চ করার উদ্যোগ নেয় ISRO। কিন্তু, করোনা মহামারীর ছোবলের কারণে তা হয়ে ওঠেনি। এদিকে এই বছরই চাঁদ ছোঁয়ার চেষ্টা করছে ভারত। এরই মধ্যে 'আদিত্য এল ১', ভারতের সৌরযান নিয়েও একের পর এক নয়া তথ্য উঠে আসছে।

    সৌরজগত নিয়ে তথ্য সংগ্রহ করা এই অভিযানের মূল লক্ষ্য। ইউরোপীয়ান স্পেস এজেন্সি এই অভিযানে ভারতের সাহায্য করতে চলেছে। গুনহিলি থেকে এই মহাকাশযান ট্র্যাক করবে ভারত। সূর্যের কত কাছে যাওয়া সম্ভব? সৌরজগতের রহস্য অসীম। তা পুরোপুরি ভেদ করা কি আদৌ সম্ভব? তা নিয়ে বিভিন্ন সময় একাধিক প্রশ্ন উঠেছে। রেডিয়েশন, তাপমাত্রা সহ একাধিক চ্যালেঞ্জ রয়েছে সূর্য জয়ের মাঝে। এখনও পর্যন্ত সূর্যের খুব কাছে যাওয়া কোনওভাবেই সম্ভব নয়। ভবিষ্যতে যদি অত্যন্ত উন্নত কোনও প্রযুক্তি সামনে না আসে সেক্ষেত্রে সূর্য অভিযানের উদ্দেশ্য এবং লক্ষ্য নিয়ন্ত্রিত রাখতে হবে।
  • Link to this news (এই সময়)