• Cyclone In Bay Of Bengal : বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণাবর্ত, নিম্নচাপের জেরে তুমুল দুর্যোগের আশঙ্কা
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • ফের একবার বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণাবর্ত। বুধবার দুপুরে IMD-র তরফে জানানো হয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা ক্রমশই অন্ধ্র প্রদেশ এবং দক্ষিণ ওডিশা উপকূলের দিকে এগোচ্ছে। ফলে এই দুই রাজ্যে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

    শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উপরে একটি জোরাল ঘূর্ণাবর্ত তৈরি হবে। যা ধীরে ধীরে শক্তিশালী আকার ধারণ করবে। ইতিমধ্যেই ওডিশার দক্ষিণ উপকূলবর্তীতে জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। সন্ধ্যার পর থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানা গিয়েছে। সঙ্গে বইবে ৪৫ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপের প্রভাব তুমুল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে জেলায় জেলায়।

    ২৭ জুলাই, বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কোরাপুট, নবরঙ্গপুর, কালাহান্ডি, নুয়াপদা, বলঙ্গির, সোনেপুর, বারদড়, সমবলপুর, ঝারসুগুডা, সুন্দরগড়, দেওঘর, অঙ্গুল এবং কেওনঝড়ে। ২৮ জুলাই, শুক্রবারও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বালেশ্বর, সুন্দরগড়, বারগড়, ঝারসুগুডা, দেওঘর, কেওনঝড়, ময়ূরভঞ্জ এবং ভদ্রকে। ওডিশার উপকূলবর্তী অপেক্ষাকৃত নীচু এলাকাগুলিতে ঝড়-বৃষ্টির জেরে জল জমারও সম্ভাবনা রয়েছে। কাঁচা বাড়িগুলি ভেঙে পড়ার আশঙ্কা। ভূমিধস নিয়েও সতর্কতা জারি করা হয়েছে।

    কোন কোন রাজ্যে ভারী বৃষ্টিপাত? এদিকে ফের বর্ষার রিভার্স স্যুইং। নতুন করে বর্ষার দাপট বাড়তে শুরু করেছে উত্তর ভারতে। সাময়িক বিরতির পর আবার একবার দিল্লি সহ গোটা উত্তর ভারতে ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়তে শুরু করেছে। মঙ্গল এবং বুধবার টানা বৃষ্টিপাত হচ্ছে। নয়ডাতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। যমুনার পাশাপাশি এবার ফুঁসছে হিন্দন নদী। জল ছাড়ার জেরে হিন্দন নদীর জলস্তর বেড়ে গিয়েছে। নদীর জলে ভাসছে রাস্তা-ঘাট, নীচু এলাকায় বাড়ি-ঘর, পথে দাঁড়িয়ে থাকা গাড়ি-বাইক। নয়ডা ইকো স্পেস এলাকার একটি ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে জলের নীচে ডুবে রয়েছে পার্কিং এলাকা। অসংখ্য গাড়ি ডুবে গিয়েছে জলের নীচে।

    উত্তর ভারতের পাশাপাশি প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, গোয়া, অন্ধ্র প্রদেশেও। মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে গুজরাটে। লাল সতর্কতা জারি রয়েছে মহারাষ্ট্র এবং গুজরাটে। ভারী বৃষ্টিপাতের অ্যালার্ট জারি করা হয়েছে উত্তরাখণ্ড, পঞ্জাব, রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, সিকিম, ওডিশা, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, অন্ধ্র প্রদেশ এবং তেলঙ্গানায়।
  • Link to this news (এই সময়)