• উত্তর ২৪ পরগনায় ডেঙ্গি আক্রান্ত ৭০০-র বেশি, বৃহস্পতিবার নবান্নে বৈঠক
    হিন্দুস্তান টাইমস | ২৭ জুলাই ২০২৩
  • ক্রমশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে ডেঙ্গি। রাজ্যে এখনও পর্যন্ত এই মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। কলকাতার পাশাপাশি গ্রামাঞ্চলেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। বুধবার সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক হয় স্বাস্থ্য ভবনে। সেই বৈঠকে সব হাসপাতালে ফিভার ক্লিনিক চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

    এদিনের বৈঠকে হাওড়া পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। হাওড়ায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি হলেও হাসপাতালে রোগীর সংখ্যা তুলনামূলক ভাবে কম। এর পাশাপাশি উত্তর ২৪ পরগনা জেলাতেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সাতশরও বেশি। বসিরহাট, মুর্শিদাবাদ নদিয়াতেও আক্রান্তের সংখ্যা বেড়েছে। সরকারি হাসপাতালগুলিতে ফিভার ক্লিনিক চালু করার পাশাপাশি ২৪ ঘণ্টা ডেঙ্গি পরীক্ষার ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

    (পড়তে পারেন। বাংলাদেশ থেকে ভারতে আসতে বাধ্যতামূলক হতে পারে ডেঙ্গি পরীক্ষা)

    ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সোমবার কলকাতার হাসপাতালে এক নাবালকের মৃত্যু হয়েছে। তিনদিন আগে ডেঙ্গির উপসর্গ নিয়ে ১১ বছরের ওই বালককে এনআরএস হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার তার মৃত্যু হয়। বুধবার তার মৃত্যুর খবর প্রকাশ্যে আসে।

    এর আগে কলকাতার হাসপাতালে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। চলতি মরসুমে এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে সাত জনের মৃত্যু হল।

    ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনা করে বৃহস্পতিবার নবান্নে একটি বৈঠকে ডেকেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ওই বৈঠকে স্বাস্থ্য ভবনের বিভিন্ন কর্তা ছাড়া জেলার স্বাস্থ্য আধিকারিকরা উপস্থিত থাকবেন। ডেঙ্গিকে রুখতে কী কী করা উচিত, জেলায় সচেতনতার প্রচার কৌশল নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে।

    শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বুধবার একটি বৈঠক হয় কলকাতা পুরসভায়। এই বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও পুরসভার স্বাস্থ্য আধিকারিকরা উপস্থিত ছিলেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)