• New York Book Fair 2023 : শেষ হল নিউইয়র্কে চারদিনের বইমেলা, মার্কিন মুলুকে কদর পাচ্ছে বাংলা
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • বই নিয়ে বাঙালির উন্মাদন নতুন কিছু নয়। সে ভারতে হোক, বা অন্য কোথাও। সম্প্রতি বাংলা বইয়ের সম্ভার নিয়ে নিউইয়র্কে শেষ হল চারদিনের বইমেলা। সোমবার ছিল মেলার শেষ দিন। ৩২তম বইমেলায় ২৫টি প্রকাশনা সংস্থা তাদের বাংলা বইয়ের সম্ভার নিয়ে হাজির হয়েছিল। মেলায় অংশ নিয়েছিল ১০টি মার্কিন প্রতিষ্ঠানও।

    জানা গেছে, এবারের নিউইয়র্ক বইমেলায় সবচেয়ে বেশি স্টল ছিল। লাখ ডলারের বেশি মূল্যের বই বিক্রি হয়েছে বলে খবর। যা অন্যান্য বছরের তুলনায় বেশি বলে বইমেলা উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে। প্রচুর পরিমাণে বাংলা বই বিক্রি হওয়ায়, মার্কিন মুলুকে বাংলার কদর বৃদ্ধি পাচ্ছে বলে মনে করছেন উদ্যোক্তরা।

    এবারর মুক্তধারা-জিএফবি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কবি আসাদ চৌধুরী। চারদিন ব্যাপী বইমেলার সমাপ্তি দিনে প্রধান আকর্ষণ ছিল শিশু ও কিশোরদের পারফরমেন্স। নাচ-গান, কবিতা, আবৃতি এবং ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নিয়েছিল তারা। শুধু নিউইয়র্কে বসবাসকারী বাঙালি কিশোর বা শিশুরা নয়, অনেক আমেরিকানকেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

    বাংলা সংস্কৃতি সম্বন্ধে পরিচিত হতে পেরে ভালো লেগেছে বলে জানিয়েছে ড্যানিয়ল সামি নামে এক কিশোর। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে নতুন করে অনেকের সঙ্গে বন্ধুত্ব হয়েছে বলে জানায়। এদিকে, আয়োজকদের তরফে জানানো হয়েছে যে এবারের বইমেলায় আমেরিকা ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও লন্ডন থেকে লেখক ও পাঠকরা যোগ দিয়েছিলেন।

    কলকাতা থেকেও বেশ কয়েকজন যোগ দিয়েছিলেন বলে জানান। চারদিনের এই বইমেলা বিশ্ব বাঙালির মিলনমেলা হয়ে ওঠায় খুশি আয়োজকরাও। নিউইয়র্ক বইমেলার আয়োজক আব্দুল নুর জানিয়েছেন, বইমেলার দিনগুলিতে প্রত্যেক প্রত্যেকের মধ্যে একটি আত্মীয়তার বন্ধন গড়ে উঠেছিল। মেলা শেষ হওয়ায়, বিষাদের সুর তাঁর গলায়।

    আগামী দিনগুলিতে মেলাকে আরও আকর্ষণীয় করে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপের ইঙ্গিত দিয়েছেন তিনি। এবার মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কবি আসাদ চৌধুরী। পুরস্কারে অর্থমূল্য হিসেবে তাঁর হাতে সংস্থার তরফে তুলে দেওয়া হয় তিন হাজার ডলার। শ্রেষ্ঠ প্রকাশের পুরস্কার পেয়েছেন চিত্তরঞ্জন সাহা।

    মুক্তধারা সংস্থার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ সাহা জানিয়েছেন, এবারের নিউ ইয়র্ক বইমেলায় এক লক্ষ ডলার মূল্যের বই বিক্রি হয়েছে। আগামী দিনে মেলার সময় বৃদ্ধির জন্য বই অনুরাগীরা আবেদন জানিয়েছেন বলে জানান তিনি।
  • Link to this news (এই সময়)