• World Latest News : রমরমিয়ে মানুষের মাংস বিক্রি হচ্ছে রেস্তোরাঁয়? জেনে নিন সত্যিটা
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • টেকিওর রেস্তোরাঁতে বিক্রি হচ্ছে মানুষের মাংসর পদ? ইন্টারনেটের একটি অংশের এই দাবিকে কেন্দ্র করে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছিল। সম্প্রতি একটি প্রতিবেদনে দাবি করা হয়, মানুষের মাংস গিয়ে বিশেষ পদ তৈরি করা হচ্ছে জাপানের রেস্তোরাঁতে এবং তা পরিবেশনও করা হচ্ছে। কিন্তু, এই দাবি একেবারেই সত্যি নয়।

    জানা গিয়েছে, গত বছর এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল। সেখানে দাবি করা হয়েছে, "টোকিওর প্রথম রেস্তোরাঁ যেখানে মানুষের মাংস দিয়ে তৈরি পদ পরিবেশন করা হচ্ছে। এই রেস্তোরাঁর নাম 'The Resoto ototo no shoku ryohin'। যে কোনও গ্রাহকের জন্য এই রেস্তোরাঁর দরজা খোলা যাকে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ সেখানে খাবার খেতে আসে।

    এই প্রতিবেদেনের শিরোনাম ছিল- 'বিশ্বের প্রথম রেস্তোরাঁ যা জাপানে অবস্থিত যেখানে মানুষের মাংস বিক্রি করা হচ্ছে'। এমনকী, সেখানে এক আর্জেন্টিনার পর্যটককেও উদ্ধৃত করা হয়েছে। তিনি দাবি করেছেন, "সংশ্লিষ্ট রেস্তোরাঁতে মানুষের মাংস পরিবেশন করা হচ্ছে।" এই প্রতিবেদন অনুযায়ী, রেস্তোরাঁয় তৈরি পদের দাম ১০০ থেকে ১০০০ ইউএস ডলার। কিন্তু, যেগুলোতে মানুষের টুকরো থাকে সেগুলির দাম ১,১৯৩ ইউ এস ডলার থেকে শুরু। এখানেই শেষ নয়, এই প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে জাপান একটি আইন পাশ করে যা মোতাবেক মানুষের মাংস খাওয়া আইনত অপরাধ নয়।

    প্রতিবেদনের একেবারে শেষ ভাগে লেখা, এই কোনও তথ্যই তারা যাচাই করেনি। অতীতে এক ফেসবুক ব্যবহারকারী একই দাবি করেছিলেন। কিছু ভিডিয়ো চ্যানেলে দেবেশ কুমার এবং অনেকে একই দাবি করেছিল যে জাপানে মানুষের মাংস বিক্রি করা হচ্ছে। এই খবরে কার্যত সরগরম হয়েছিল ইন্টারনেট।

    যদিও এই তথ্য সত্য নয়, কয়েকটি বিদেশি ওয়েবসাইট থেকে উঠে আসছে এমনই তথ্য। এর আগে US-এ অবস্থিত জাপানের দূতাবাসও এই বিষয়ে মুখ খুলেছিল। মানব মাংস খাওয়ার তথ্যে কোনও সত্যতা নেই, তা স্পষ্ট করে জানানো হয়েছিল। জাপানের দূতাবাসের দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, "টোকিওতে এমন কোনও রেস্তোরাঁ নেই যা মানুষের মাংস দেওয়া কোনও পদ পরিবেশন করছে। বেশ কিছু ভুয়ো তথ্য ইন্টারনেটে পরিবেশন করা হচ্ছে।”

    উল্লেখ্য, বিশ্বের কোনও দেশই মানব মাংস খাওয়াকে সমর্থন করে না এবং তা যে কোনও সভ্য দেশে আইনত অপরাধও বটে।
  • Link to this news (এই সময়)