• Worlds Largest Private Satellite : বিশ্বের সবথেকে বড় উপগ্রহ উৎক্ষেপণ এলন মাস্কের সংস্থার, কতটা ক্ষমতা বাড়বে ধনকুবেরের?
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • এবার মহাকাশ জয়ের স্বপ্ন দেখছে এলন মাস্কের সংস্থা। আগামীকাল ইতিহাস লিখতে চলেছে এলন মাস্কের সংস্থা 'স্পেস এক্স'। বিশ্বের সবথেকে বড় স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে স্পেস এক্স। সংস্থাটির ফ্লোরিডার উৎক্ষেপণকেন্দ্রটিকে ব্যবহার করা যাবে উপগ্রহটি কৃত্তিম উপগ্রহটি উৎক্ষেপণের জন্য, জানা গিয়েছে এমনটাই।

    'স্পেস এক্স'-এর ট্রিপল বুস্টার রকেট নিয়ে চর্চা শুরু হয় ২০১৮ সালে। ২৭ জুলাই এই কৃত্তিম উপগ্রহ উৎক্ষেপণ করা হবে। ড্রোন শিপ ল্যান্ডিয়ের পরিবর্তে বিকল্প পদ্ধতি এক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার ম্যাক্সার টেকনলজির তৈরি এই কৃত্তিম উপগ্রহের নাম 'জুপিটর ৩'। এটিই বিশ্বের সবথেকে বড় কৃত্তিম উপগ্রহ।

    'জুপিটর ৩'-র আকার নিয়ে নয়, চর্চার কেন্দ্রে রয়েছে এর কার্যক্ষমতাও। এই উপগ্রহের প্রযুক্তি এবং কার্যক্ষমতা নিয়েও রীতিমতো চর্চা হচ্ছে। এই উপগ্রহ প্রতিস্থাপিত করা সম্ভব হলে বিমানের মধ্যে ওয়াই ফাই, উত্তর এবং দক্ষিণ আমেরিকাতে ওয়াই ফাই পরিষেবা দেওয়ার ক্ষেত্রে অনেকাংশে সুবিধা হতে চলেছে।

    উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন ইলন মাস্ক। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরেই তিনি ভারতে স্টারলিঙ্ক লঞ্চ করার বিষয়ে আগ্রহ দেখান। ভারতের কিছু অংশে ইন্টারনেট পরিষেবা পৌঁছনো সম্ভব নয়। সেই জায়গাগুলিতে স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে আগ্রহ প্রকাশ করেছে। আর সেই কারণে একটি লাইসেন্সও চেয়েছিল তারা।

    কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটের মাধ্যমে একের পর এক চমকপ্রদ প্রযুক্তি আনতে চলেছে এলন মাস্কের সংস্থা। মোবাইল ফোনে স্যাটেলাইট সুবিধা আনার বিষয়েও একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

    তাৎপর্যপূর্ণভাবে, গত কয়েক দিনে মহাকাশ গবেষণায় একের পর এক উল্লেখযোগ্য ঘটনার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। গত ১৪ জুলাই ভারতের শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে চন্দ্রযান ৩। আপাতত তা পৃথিবীর কক্ষপথের মায়া ত্যাগ করেছে এবং চাঁদের কক্ষপথের উদ্দেশে পাড়ি দিয়েছে।

    ইসরোর তরফে জানানো হয়েছে, আপাতত সফলভাবেই নির্দিষ্ট কক্ষপথ পার করেছে এই চন্দ্রযান। এর আগে ২০১৯ সালে ভারত চন্দ্রযান ২ উৎক্ষেপণ করেছিল। কিন্তু, তা সফট ল্যান্ড করতে ব্যর্থ হয়েছিল। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন করে চন্দ্র অভিযান করছে ভারত। চাঁদের দক্ষিণ মেরুতে আগামী ২৩ বা ২৪ অগাস্ট ল্যান্ড করতে পারে চন্দ্রযান ৩। এই মিশনের দিকে তাকিয়ে রয়েছে গোটা দুনিয়া।
  • Link to this news (এই সময়)