• Narendra Modi Third Term Speech : 'আমার তৃতীয় দফায়...', লোকসভা ভোটের বিউগল বাজালেন হ্যাটট্রিকে আত্মবিশ্বাসী মোদী
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • ফের বড় প্রতিশ্রুতি দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। । তাঁর সরকারের তৃতীয় মেয়াদকালে তিনি (২০২৪ লোকসভা নির্বাচন) ভারতকে বিশ্বের তৃতীয় শীর্ষ অর্থনীতিতে পরিণত করবেন বলে দেশবাসীকে প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

    বুধবার সন্ধ্যায় দিল্লির প্রগতি ময়দান কনভেনশন সেন্টার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রগতি ময়দানের এই কনভেনশন সেন্টারের নাম রাখা হয়েছে 'ভারত মণ্ডপম' (Bharat Mandapam)। ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিপুল ভোটে এনডিএ-এর জয়ের ব্যাপারে তিনি যে আশাবাদী সে কথাও তুলে ধরেন।

    'ভারত মণ্ডপম'-এর উদ্বোধন করে প্রধানমন্ত্রী মোদী বলেন, "পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ ক্রমশ ভারতের পরিকাঠামো বদলে যাচ্ছে। ভারতেই রয়েছে বিশ্বের সর্ব্বোচ্চ রেল সেতু। সর্বোচ্চ উচ্চতায় দীর্ঘতম টানেল রয়েছে ভারতেই। সবথেকে বেশি মোটরযানযোগ্য রাস্তা রয়েছে ভারতেই। ভারতেই রয়েছে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম, বৃহত্তম মূর্তি।"

    তিনি আরও বলেন, "ভবিষ্যতে আরও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে ভারত। আশা-আকাঙ্খার সঙ্গে চলবে তাল মিলিয়ে। মোদী সরকারের প্রথম মেয়াদে ভারত অর্থনীতির দিক থেকে বিশ্বের মধ্যে দশম স্থানে ছিল। দ্বিতীয় মেয়াদে অর্থনীতির দিকে থেকে বিশ্বের পঞ্চম স্থানে উঠে আসে ভারত। আমি আত্মবিশ্বাসী আমার সরকারের তৃতীয় মেয়াদে ভারত অর্থনৈতিক দিক থেকে বিশ্বের শীর্ষ তিনটি দেশের মধ্যে থাকবে। এটা মোদী সরকারের গ্যারান্টি।"

    প্রধানমন্ত্রী বলেছেন, "টুকরো টুকরো কাজ করে কোনও সমাজ বা দেশ কখনই এগোতে পারে না। এই বিষয়ে আমাদের সরকারের দূরদৃষ্টি অন্য়দের তুলনায় অনেক বেশি। 'ভারত মণ্ডপম' থেকে ভারতের ক্রমবর্ধমান মর্যাদা দেখতে পাবে গোটা বিশ্ব।

    আজ গোটা বিশ্বই স্বীকার করেছে নিয়েছে ভারত 'গণতন্ত্রের মা'। বর্তমানে আমরা স্বাধীনতার ৭৫ বছরে 'অমৃত মহোৎসব' পালন করছি । এই সময় 'ভারত মণ্ডপম' দেশের গণতন্ত্রকে ভারতীয়দের দেওয়া একটি সুন্দর উপহার। কয়েক সপ্তাহ পর এখানে অনুষ্ঠিত হবে জি-টোয়েন্টি সম্পর্কিত ইভেন্ট। গোটা দুনিয়ার মানুষ এই 'ভারত মণ্ডপম' থেকে ভারতের ক্রমবর্ধমান পদক্ষেপ ও মর্যাদা চাক্ষুষ করতে পারবে।"

    প্রধানমন্ত্রীর কথায়, "গত ৬০ বছরে মাত্র ২০ হাজার কিলোমিটার রেলপথ বৈদ্যুতীকরণ হয়েছিল। সেখানে আমাদের সরকার মাত্র ৯ বছরে ৪০ হাজার কিলোমিটার রেলপথ বৈদ্যুতীকরণ করেছে। বর্তমানে প্রায় প্রতি মাসেই আমরা ৬ কিলোমিটার মেট্রো লাইনের কাজ সম্পূর্ণ করছি আমরা। দেশে বিমানবন্দরের সংখ্য়াও আগের থেকে অনেক বেড়েছে।"

    'ভারত মণ্ডপম'-এর সম্মেলন কেন্দ্রের উদ্বোধনে বিরোধীদেরও কড়া ভাষায় আক্রমণ করেন নরেন্দ্র মোদী। বলেন, "নেতিবাচক চিন্তাবিদরা এই নির্মাণ বন্ধে অনেক কলকাঠি নেড়েছিলেন। আদালতে বিচার চেয়েছিলাম।

    যেখানে সত্য রয়েছে, সেখানে ঈশ্বরের বাস । আপনাদের চোখের সামনে এখন উপস্থিত এই সুন্দর ক্যাম্পাস। আমি বিশ্বাসী ছিলাম এক সময় যারা 'ভারত মণ্ডপম' নিয়ে নেতিবাচক কথাবার্তা রটিয়ে ছিলেন তাঁরাই একসময় এই নিয়ে ভাল ভাল কথা বলবেন।"
  • Link to this news (এই সময়)