• Conjunctivitis : করোনার পর চোখ রাঙাচ্ছে কনজাংটিভাইটিস, দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • করোনার পর এবার চোখ রাঙাচ্ছে কনজাংটিভাইটিস। দিল্লি ও তার আশপাশ অঞ্চলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দিল্লি এইমসে প্রতিদিন গড়ে ১০০ জন আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য আসছে বলে খবর। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন চক্ষু বিশেষজ্ঞরা। গত বেশ কয়েকদিন ধরে চলা ভারী বৃষ্টির জেরে রাজধানীর একাধিক এলাকা বেহাল হয়ে পড়েছে।

    তার মধ্যে ফের বাঁধ থেকে জল ছাড়ায়, নতুন করে বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে আশঙ্কা। তার মধ্যে দোসর হয়ে এসেছে এই কনজাংটিভাইটিস। দিল্লি ও তার পাশ্ববর্তী এলাকার বহু মানুষ এই চোখের রোগে আক্রান্ত হয়েছেন বলে খবর। AIIMS-এর RP সেন্টার ফর অফথালমিক সায়েন্সের প্রধান জেএস তিতিয়াল জানিয়েছেন, প্রতিদিন কনজাংটিভাইটিসে আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়েই চলেছে।

    প্রতিদিন গড়ে ১০০ জনের বেশি কনজাংটিভাইটিস আক্রান্ত হাসপাতালে ভিড় জমাচ্ছেন বলে জানান। এ নিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর জোর দিয়েছেন তিনি। বাইরে থেকে আসার পর ভালো করে হাত ধুয়ে ফেলার জন্য দিয়েছেন পরামর্শ। সেই সঙ্গে চোখে অযথা হাত না দেওয়ার কথাও জানিয়েছেন তিতিয়াল।

    এছাড়া পরিবারের কেউ আক্রান্ত হলে, তার কাছ থেকে দূরে থাকার আবেদন করেছেন তিনি। কনজাংটিভাইটিসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন চক্ষুরোগ বিশেষজ্ঞ হর্ষ কুমারও। তাঁর মতে, প্রতি বছর বৃষ্টির সময় কনজাংটিভাইটিসের ঘটনা ঘটে।

    তিনি বলেন, এবার আক্রান্তের সংখ্যা অন্যান্যবারের তুলনায় অনেক বেশি। কনজাংটিভাইটিসের প্রাথমিক লক্ষ্মণ দেখা দিলে, চিকিৎসকের পরামর্শ নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি

    । সেই সঙ্গে জনবহুল এলাকা এড়িয়ে চলার বার্তা দেন। রাজধানীর একটি বেসরকারি চক্ষু হাসপাতালে চিকিৎসক সমীর সুদ জানিয়েছেন, বর্তমানে দিল্লিতে কনজাংটিভাইটিসে আক্রান্ত হয়ে ১ হাজার ৩২ জন ভর্তি হয়েছেন।

    সারা ভারতে যেখানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫২১ জন। এবার এই আক্রান্তের সংখ্যা গত বছরের তুলনায় বেশি বলে জানিয়েছেন ওই চক্ষু বিশেষজ্ঞ। তিনি বলেন, গত বছর এই সময় দিল্লিতে আক্রান্তের সংখ্যা ছিল ৬৪৭ এবং সারা দেশে ১ হাজার ২০২টি।

    এখন প্রশ্ন হচ্ছে, কনজাংটিভাইটিসের লক্ষণ কী? প্রথমত, এই ভাইরাসে আক্রান্তদের চোখ চুলকাতে থাকে। সেই সঙ্গে পড়তে থাকে জল। চোখে ফোলাভাব আসে এবং সেই সঙ্গে রক্তের মতো লাল হয়ে যায়। সেই সঙ্গে আলোতে অস্বস্তি বোধ করতে থাকেন আক্রান্ত।
  • Link to this news (এই সময়)