• Oommen Chandy Funeral : প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্মরণসভায় মাইক বিভ্রাট, এফআইআর দায়ের কেরালা পুলিশের
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির স্মরণ অনুষ্ঠানে মাইক বিভ্রাট নিয়ে এফআইআর দায়ের করল কেরালা পুলিশ। সেই সঙ্গে দায়ের করা হল একটি স্বতঃপ্রোণদিত মামলা। স্মরণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বক্তব্য রাখার সময় মাইক বিভ্রাটের ঘটনাটি ঘটেছিল। মঙ্গলবার মাইক বিভ্রাট নিয়ে মামলাটি রুজু করা হয়েছে বলে জানিয়েছে ক্যান্টনমেন্ট পুলিশ।

    ঘটনার জন্য কাউকে অভিযুক্ত করা হয়নি বলে জানা গেছে। তবে, মাইক বিভ্রাট নিয়ে অপারেটরের মন্তব্য রেকর্ড করা হয়েছে বলে এক পুলিশ কর্তা জানিয়েছেন। সেই সঙ্গে ব্যবহৃত অ্যামপ্লিফায়ার এবং অন্যান্য সরঞ্জাম বাজেয়াপ্ত করা হয়েছে বলেও জানান। কেরালা পুলিশের আইন ১১৮(ই) ধারায় মামলাটি নথিভুক্ত করা হয়েছে।

    গত ১৮ জুলাই বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা চলার সময় মৃত্যু হয় কেরালার প্রাক্তন কংগ্রেসী মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির। গত সোমবার দলীয় নেতার স্মরণে একটি শোকসভার আয়োজন করেছিল কেরালা কংগ্রেসের তরফে। সে সভায় অন্যান্য গণ্যমান্যদের পাশাপাশি হাজির ছিলেন কেরালার মুখ্যমন্ত্রী বিজয়নও।

    স্মরণসভায় বিজয়ন বক্তব্য রাখার সময় হঠাৎ মাইক বিভ্রাট ঘটে। তার জেরেই এই এফআইআর দায়ের। এদিকে, মাইক বিভ্রাট নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে কেরালা পুলিশ। প্রযুক্তিগত কারণে ঘটনাটি ঘটেছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। সেই সঙ্গে অনুষ্ঠানে ব্যবহৃত যন্ত্রপাতি পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হচ্ছে।

    মাইক বিভ্রাটের ঘটনায় কংগ্রেসের একাংশের হাত রয়েছ বলে অভিযোগ উঠেছে। কারণ, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্মরণসভায় বিজয়ন বক্তব্য রাখার সময় বিরোধী দলের একাধিক সদস্য চান্ডির সমর্থনে স্লোগানও দেয় । শুরু হয় হট্টগোল। যদিও পরে কংগ্রেসের একাংশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এই সময় মাইক বিভ্রাটের ঘটনাটি ঘটে বলে খবর। এতে বিক্ষোভকারীদের হাত থাকতে পারে বলে সন্দেহ করে পুলিশেক তরফে একটি মামলা দায়ের করা হয়েছে বলে একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। যদিও এই মামলার খবর অস্বীকার করেছে পুলিশ।

    প্রসঙ্গত, কেরালায় কংগ্রেস-সিপিএমের সম্পর্ক সাপে নেউলে। এর আগে মুখ্যমন্ত্রী বিজয়নের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করে সরব হতে দেখা গেছে কেরালা কংগ্রেস-কে । যদিও পালটা জবাব দিতে ছাড়েনি রাজ্যের শাসক দলও। কংগ্রেসের বিরুদ্ধে তাদের পার্টি অফিস হামলার অভিযোগ করা হয়। উল্লেখ্য, প্রয়াত ওমেন চান্ডি কেরালায় দুই দফায় কংগ্রেসী মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৪ সালে প্রথমবার কেরালার মুখ্যমন্ত্রী হয়েছিলেন। দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রী হয়েছিলেন ২০১১ সালে।
  • Link to this news (এই সময়)