• হারের ভূত তাড়া করছে বিজেপিকে
    বর্তমান | ২৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, তমলুক: শিয়রে লোকসভা নির্বাচন। পঞ্চায়েত নির্বাচনের ফলের নিরিখে কাঁথি লোকসভা এলাকায় ১লক্ষ ২৮হাজার ভোটে পিছিয়ে রয়েছে পদ্ম শিবর। তাই ফল প্রকাশের ১৪দিনের মাথায় কাঁথি লোকসভা কেন্দ্রের অন্তর্গত ১১জন মণ্ডল সভাপতিকে অপসারণ করা হল। এক বছরের মধ্যেই লোকসভা ভোট। এত অল্প সময়ের মধ্যে নতুনরা কি চ্যালেঞ্জ নিতে পারবেন? দলের অন্দরে এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

    কাঁথি লোকসভার অধীন বিজেপির মোট ৩১টি মণ্ডল ক঩মিটি রয়েছে। তারমধ্যে ১১জনকে সরিয়ে দিয়েছে দল। ২৫জুলাই দলের কাঁথি সাংগঠনিক জেলা সভাপতি সুদাম পণ্ডিত রদবদলের চিঠিতে সই করেছেন। খেজুরি বিধানসভা বিজেপির দখলে। কিন্তু, আশানুরূপ ফল হয়নি। তাই ওই বিধানসভা এলাকায় দলের মোট পাঁচটি মণ্ডলের মধ্যে ১ ও ৫নম্বর মণ্ডল সভাপতি পরিবর্তন করা হয়েছে। ১নম্বরের সভাপতি অরুণাভ সামন্তকে সরিয়ে অনল বর্মণকে দায়িত্ব দেওয়া হয়েছে। ৫নম্বরে শরৎচন্দ্র বর্মনের জায়গায় তপন মাইতি নতুন মণ্ডল সভাপতি হয়েছেন।

    খেজুরির মতো ভগবানপুর বিধানসভাও বিজেপির দখলে। কিন্তু, পঞ্চায়েতে ফল হতাশাজনক। তাই কোপ পড়েছে দুই মণ্ডল সভাপতির উপর। ভগবানপুর-৪মণ্ডলের সভাপতি দিলীপ ভুঁইয়াকে সরিয়ে মানব মাইতিকে দায়িত্ব দেওয়া হয়েছে। ভগবানপুর-৫নম্বর মণ্ডলের সভাপতি তাপস নন্দ গোস্বামীর জায়গায় নতুন সভাপতি হলেন রবীন্দ্র দিণ্ডা। পটাশপুর বিধানসভা এলাকায় মোট চারটি মণ্ডল কমিটি রয়েছে। পটাশপুর-৪ মণ্ডল সভাপতি সুশান্ত দাসকে সরিয়ে আনা হয়েছে বিবেকানন্দ দাসকে। উত্তর কাঁথি বিধানসভার ১নম্বর ও ২নম্বরের মণ্ডল সভাপতিকেও সরানো হয়েছে। পলাশ দাস ও পিনাকী দাসের জায়গায় নতুন দুই সভাপতি হলেন দেবদাস মাইতি ও পবিত্র প্রধান। 

    রামনগর-২ ও ৩ মণ্ডলের সভাপতি বদল করা হয়েছে। অনির্বাণ চন্দ এবং অনুপ পড়্যার জায়গায় নতুন সভাপতিরা হলেন চন্দন দাস ও সত্যেন পঞ্চধিয়া। কাঁথি দক্ষিণ বিধানসভার দুরমুঠ এলাকার ৩নম্বর মণ্ডল সভাপতি তারাশঙ্কর মান্নাকেও সরিয়ে ভগবানচন্দ্র মণ্ডলকে দায়িত্ব দেওয়া হয়েছে। মোট ১১জন মণ্ডল সভাপতি পরিবর্তন করা হয়েছে। গত রবিবার ডেবরায় দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার নির্বাচনী ফলাফল নিয়ে বৈঠক হয়। সেখানেই লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে সাংগঠনিক রদবদলের নির্দেশ দেওয়া হয়। ২৫তারিখ জেলা সভাপতি একসঙ্গে ১১জনকে সরিয়ে দেওয়া হয়। খেজুরি ছাড়া কাঁথি লোকসভার অন্তর্গত ছ’টি বিধানসভা থেকে তৃণমূলের লক্ষাধিক ভোটের লিড রয়েছে। এটাই বিজেপির কাছে অশনি সংকেত। তাই দ্রুত রদবদল করে সংগঠন চাঙ্গা করতে উদ্যোগী হয়েছে বিজেপি। কাঁথি সাংগঠনিক জেলার মতো তমলুক সাংগঠনিক জেলাতেও বেশ কয়েকজন মণ্ডল সভাপতিকে সরিয়ে দেওয়া হবে। তাঁদের তালিকা ইতিমধ্যেই রাজ্যের শীর্ষ নেতাদের কাছে পৌঁছে গিয়েছে। ওই তালিকায় আটজন মণ্ডল সভাপতির নাম আছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। 

    বিজেপির কাঁথি সাংগঠনিক জেলা সাধারণ সম্পাদক তাপস দোলাই বলেন, আমাদের সাংগঠনিক জেলায় মোট ১১জন মণ্ডল সভাপতিকে রদবদল করা হয়েছে। লোকসভা ভোটের আগে সংগঠনকে আরও শক্তপোক্ত করার লক্ষ্যে এই রদবদল।

    জেলা তৃণমূল সভাপতি তথা এগরার বিধায়ক তরুণকুমার মাইতি বলেন, কাঁথি লোকসভা সিট জয় নিয়ে আমরা আত্মবিশ্বাসী। বিজেপি যে কৌশলই নিক না কেন, কাঁথি লোকসভা এলাকার বাসিন্দারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি পূর্ণ আস্থা রাখবেন।
  • Link to this news (বর্তমান)