• ২১ জায়গায় বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির প্রস্তুতি
    বর্তমান | ২৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: ৫ আগস্ট কোন কোন বিজেপি নেতার বাড়ি ঘেরাও কর্মসূচি হবে তা নিয়ে তৃণমূলের অন্দরে শুরু হয়েছে প্রস্তুতি। প্রাথমিকভাবে বীরভূম জেলায় ২১টি জায়গাকে চিহ্নিত করে প্রতীকী ঘেরাও কর্মসূচি করা হবে বলে শাসক দল সূত্রে খবর। তা নিয়ে তৃণমূলের ব্লক সভাপতিরা প্রস্তুতি নিচ্ছেন। এই পরিস্থিতিতে নিজের বাড়ি ঘেরাও আটকাতে স্থানীয় স্তরের তৃণমূল নেতাদের সঙ্গে গোপন সখ্যতার চেষ্টা শুরু করেছেন কয়েকজন বিজেপি নেতা। হঠাৎ করেই এমন সখ্যতা বাড়ার কারণ নিয়ে জল্পনা শুরু হয়েছে। তবে এখনও কর্মসূচির চূড়ান্ত তালিকা তৈরি হয়নি বলে দাবি তৃণমূল নেতাদের। 

    তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এই কর্মসূচি ঘোষণার পর থেকেই স্থানীয় কিছু বিজেপি নেতার আচরণে বেশ পরিবর্তন দেখতে পাওয়া যাচ্ছে। কয়েকজন বিজেপি নেতার মিষ্টি ব্যবহার, সৌজন্যের ফোন, ‘কাজের ফোন’, হঠাৎ করে বেড়ে গিয়েছে। যেমন তৃণমূলের জেলা সহ সভাপতি তথা সরকারি আইনজীবী মলয় মুখোপাধ্যায়কে অনেক বিজেপি নেতাই ‘আইনের বিষয়ে পরামর্শ’ নিতে ফোন শুরু করেছেন। ফোন করে আইনি সহায়তা, পুরনো কেসের খুঁটিনাটি নিয়ে ‘মিষ্টি’ আলাপচারিতা করছেন। হঠাৎ করেই কয়েকজন গেরুয়া শিবিরের নেতার এমন আচরণগত পরিবর্তন ভাবাচ্ছে মলয়বাবুকেও। তিনি বলেন, আইনি পরামর্শ কিংবা এই সংক্রান্ত কোনও সাহায্য নিতে অনেকেই যোগাযোগ করেন। বিজেপির কয়েকজন নেতা হঠাৎ করেই এমনভাবে গায়ে পড়ে ‘সমস্যায় পড়েছি’ বলে যোগাযোগ করছেন। এর পিছনে অন্য কোনও অভিসন্ধি আছে কি না বুঝতে পারছি না। তবে আমাদের পরবর্তী কর্মসূচির সঙ্গেও এর যোগাযোগ থাকতে পারে। আমরা এখনও পর্যন্ত কর্মসূচির কোনও পূর্ণাঙ্গ খসরা তৈরি করিনি। দায়িত্বশীল ব্লক সভাপতিরা প্রস্তুতি নিচ্ছেন। রাজ্য ও জেলাস্তর থেকে এর চূড়ান্ত সিলমোহর দেওয়া হবে।

    ২১ জুলাই শহিদ দিবেসর মঞ্চ থেকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছেন। কেন্দ্রীয় সরকারের রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদে বিজেপির ব্লক স্তরের নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে প্রতীকী ঘেরাও কর্মসূচি পালন করা হবে ৫ আগস্ট। তা নিয়ে জেলায় এখন থেকেই রাজনৈতিক উত্তাপ বাড়তে শুরু করেছে। তালিকায় কোন কোন বিজেপি নেতা থাকেন, সেদিকে নজর রয়েছে গোটা রাজ্যের। এছাড়াও, যেসব ব্লক স্তরে বিজেপির একাধিক গুরুত্বপূর্ণ পদাধিকারী নেতা রয়েছেন, সেখানে তৃণমূলের অবস্থান কী হবে সেটাও আলোচনার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। শোনা যাচ্ছে, ২১টি ব্লকের একজন করে বিজেপি নেতার বাড়ির বাইরে অবস্থান কর্মসূচি করা হবে। কিন্তু পাল্টা এই ঘেরাও আটকাতে বিজেপি রাজ্যস্তরের নেতাদের কোনও নির্দেশ এখনও পর্যন্ত আসেনি। 

    বিজেপির বীরভূম সাংগঠনিক জেলার সহ সভাপতি দীপক দাস বলেন, আমাদের এনিয়ে আলাদা করে ভাবারই দরকার নেই। আর দলের কোনও নির্দেশও নেই যে ঘেরাও আটকাতে কারও সঙ্গে যোগাযোগ করতে হবে। পাল্টা লড়াই হবে।
  • Link to this news (বর্তমান)