• পঞ্চায়েত ভোট: আলোচনার দাবি খারিজ, বিজেপিকে সদনের নিয়ম মানতে বললেন অধ্যক্ষ
    বর্তমান | ২৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি পরিষদীয় দলকে বিধানসভার রীতিনীতি ও নিয়ামাবলি মেনে চলার নির্দেশ দিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। কোনও প্রস্তাব আনতে গেলে তার পদ্ধতি সঠিকভাবে জেনে আসার পরামর্শ দিয়েছেন তিনি। তবে বাংলায় নারী নির্যাতনের ঘটনার অভিযোগ এনে রাজ্য সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা।

    বুধবার বিধানসভার অধিবেশন পর্বে বিজেপির পক্ষ থেকে মুলতুবি প্রস্তাব জমা দেওয়া হয়। বিজেপি পরিষদীয় দলের অভিযোগ, রাজ্যের একাধিক জায়গায় নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। ফলে এই সংক্রান্ত বিষয়ে বিধানসভায় আলোচনা প্রয়োজন। কিন্তু বিজেপির আনা প্রস্তাব খারিজ হয়ে যায়। বিধানসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে, একটি প্রস্তাব আনার বিষয়ে নির্দিষ্ট পদ্ধতি ও নিয়ামাবলি অনুসরণ করেনি বিজেপি। প্রস্তাব গৃহীত না হওয়ায় প্রথমে অধিবেশন কক্ষে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা। তারপর অধিবেশন কক্ষ থেকে ওয়াকাউট করে পোর্টিকোর সামনে বিজেপি বিধায়করা বিক্ষোভ দেখাতে থাকেন। বিজেপির আনা প্রস্তাব প্রসঙ্গে অধিবেশন কক্ষে বসে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, বিরোধীরা ওয়াক আউট করল। কিন্তু বিধানসভায় স্পিকারের টেবিল পোস্ট অফিস নয়। টেবিলে চিঠি ধরিয়ে দিয়েই বলবেন—আলোচনা চাই, এটা হয় না। বিধানসভার একটা নিয়ম আছে। বিধানসভা যেমন খুশি চলতে পারে না।

    বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের অভিযোগ, রাজ্যে নারী নির্যাচনের ঘটনার বিষয়ে আমরা আলোচনা চাই। মণিপুরের ঘটনা উঠলে বাংলার কথা সামনে আসবেই। পাল্টা তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, মণিপুরের ঘটনা গোটা দেশকে নাড়িয়ে দিয়েছে। সেখানকার ঘটনা গোটা দেশের লজ্জা। প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে। এদিন বিজেপি শাসিত মণিপুর রাজ্যে নারী নির্যাতনের ঘটনা নিয়ে গড়িয়াহাট থেকে গোলপার্ক পর্যন্ত পদযাত্রা করেন তৃণমূলের মহিলা শাখার সদস্যরা। আর আগামী সোমবার বিধানসভায় মণিপুরের ঘটনা নিয়ে সরকার পক্ষের আনা নিন্দা প্রস্তাবের উপর আলোচনা হবে। 

    অন্যদিকে, বৃহস্পতিবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্ব হবে। আলোচনা হবে স্ট্যান্ডিং কমিটির একটি রিপোর্ট নিয়ে। মুখ্যমন্ত্রী বিধানসভায় আজ আসতে পারেন বলে খবর। তবে আগামী সোমবার মণিপুরের ঘটনা নিয়ে নিন্দা প্রস্তাবের উপর বক্তব্য রাখতে পারেন মুখ্যমন্ত্রী।

    পাশাপাশি পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত বিষয়ে একটি প্রস্তাবের উপর বিধানসভায় আলোচনা হতে পারে, তেমন ইঙ্গিত পাওয়া গিয়েছে পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের কথায়। এদিন বিধানসভা কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের পর তিনি বলেন, পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত বিষয়ে আমরাও চাই আলোচনা হোক। তবে কোন ফরম্যাটে আলোচনা হবে, তা সোমবার সিদ্ধান্ত নেওয়া হবে।

    স্থানীয় বিধায়ক সুকান্ত পাল আমতা এলাকায় দু’টি বাসরুট চালুর বিষয় এদিন বিধানসভার অধিবেশনে উত্থাপন করেন। আর ভাঙড়ের বিধায়ক নৌশাদ সিদ্দিকি দাবি জানান, মঙ্গলাহাটে আগুনের ঘটনায় সরকারকে দিতে হবে ক্ষতিপূরণ। একইসঙ্গে, যারা আগুন লাগিয়েছে তাদেরও চিহ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে।
  • Link to this news (বর্তমান)