• হ্যাক হওয়া অ্যাকাউন্ট খোলার নামে বিদেশির ৪০ হাজার ডলার লোপাট
    বর্তমান | ২৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: অনলাইন অ্যাপের কাস্টমার কেয়ারের প্রতিনিধি বলে পরিচয় দিয়েছিল তারা। গ্রাহককে বলেছিল, তার ওয়ালেট অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। সেই অ্যাকাউন্ট ঠিক করার নাম করে আমেরিকার এক নাগরিকের ৪০ হাজার ডলার লোপাট করল প্রতারকরা। অনলাইন অ্যাপ সংস্থা এ নিয়ে দিল্লিতে অভিযোগ দায়ের করেছিল। অবশেষে মঙ্গলবার সল্টলেকের সেক্টর ফাইভ থেকে মূল পান্ডা সহ এই চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। সেক্টর ফাইভে ভুয়ো কল সেন্টার খুলে তারা এই চক্রটি চালাচ্ছিল। এই চক্রে আরও কেউ যুক্ত রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিস। ওই অফিস থেকে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, রাউটার, হাজিরা খাতা, প্যানকার্ড, চেক বুক সহ নানা জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে। 

    বিধাননগর কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, সেক্টর ফাইভের একটি বহুতলে কর্পোরেট অফিসের আদলে একটি অফিস খুলেছিল প্রতারকরা। কীভাবে খোঁজ মিলল এই চক্রের? অনলাইন অ্যাপ সংস্থার তরফে ৩ জুলাই দিল্লিতে একটি অভিযোগ জানানো হয়। পুলিস, সাইবার ক্রাইম বিভাগ এবং সিবিআই কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছিল। ওই অভিযোগে বলা হয়েছিল, ২০২১ সালের অক্টোবর মাসে লুইস রোমানো নামে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মহিলা নাগরিকের সঙ্গে ৪০ হাজার ডলার প্রতারণা করা হয়েছে। সেখান থেকে মহম্মদ রিজওয়ান নামে একজন 

    অভিযুক্তের নাম জানা যায়। সে সেক্টর ফাইভের ভুয়ো কল সেন্টারের ডিরেক্টর ছিল। তার মোবাইল নম্বর এবং ই-মেল আইডি পাওয়া গিয়েছিল। তার ভিত্তিতে তদন্ত শুরু করে বিধাননগর সাইবার ক্রাইম থানা। তারপর অভিযান চালিয়ে রিজওয়ান সহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

    কীভাবে ৪০ হাজার ডলার প্রতারণা করা হয়েছে? পুলিস জানিয়েছে, ওই মার্কিন নাগরিকের ওয়ালেট অ্যাকাউন্ট ঠিক করার নামে প্রতারকরা তাঁকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। সেই অ্যাপের মাধ্যমে সেটি ঠিক করা হবে বলে দাবি করেছিল তারা। ওই মহিলা তাদের বিশ্বাস করেই অ্যাপটি ডাউনলোড করেন। ওই অ্যাপের মাধ্যমে প্রতারকরা মার্কিন নাগরিকের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ পেয়ে যায়। তারপরই টাকা হাতিয়ে নেয়। বিধাননগর কমিশনারেটের গোয়েন্দা প্রধান বিশ্বজিৎ ঘোষ বলেন, এফআইআরে নাম থাকা মূল অভিযুক্ত সহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।
  • Link to this news (বর্তমান)