• SSC Scam : OMR শিটে কারচুুপি? ৯০৭ জন শিক্ষকের নামের তালিকা প্রকাশ SSC-র
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • OMR শিটে কারচুপির অভিযোগ, কলকাতা হাইকোর্টের নির্দেশ মোতাবেক এবার ৯০৭ জন কর্মরত একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষকের নামের তালিকা প্রকাশ করল SSC। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই নামের তালিকা প্রকাশ করার জন্য নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে OMR শিট প্রকাশ করার জন্যও নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের এই বিচারপতি।

    যদিও এই মামলাটি গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। সেখানেই SSC-কে OMR শিট প্রকাশ করা সংক্রান্ত নির্দেশের প্রেক্ষিতে স্থগিতাদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। সুপ্রিম নির্দেশ ছিল, মুখবন্ধ খামে ওই OMR শিটগুলি সুপ্রিম কোর্টে জমা দিতে হবে। ফলে বুধবার স্কুল সার্ভিস কমিশন শুধুমাত্র ৯০৭ জনের নাম এবং রোল নম্বর প্রকাশ করেছে।

    উল্লেখ্য, ববিতা সরকার নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন । এই মামলার প্রেক্ষিতেই আদালত নির্দেশ দেয়, ২০১৬ সালে একাদশ এবং দ্বাদশ শ্রেণির নিয়োগ প্রক্রিয়ার ভিত্তিতে চাকরি পাওয়া পাঁচ হাজার ৫৫০ জন এবং ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের তালিকাও প্রকাশ করতে হবে কমিশনকে।

    এসএসসির প্রকাশিত তালিকা একইসঙ্গে যে ৯০৭ জন যাঁদের বিরুদ্ধে OMR শিট বিকৃত করার অভিযোগ উঠেছে তাঁদের উত্তরপত্র, নাম, ঠিকানা সহ বিস্তারিত তথ্য প্রকাশ্যে আনতে হবে SSC-কে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন কিছু আবেদনকারী। কিন্তু, ডিভিশন বেঞ্চে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল থাকে।

    এরপরেই মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সেখানেই OMR শিট প্রকাশ করার নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হয়। মুখবন্ধ খামে তা আদালতে জমা দিতে হবে। এদিকে OMR শিট না প্রকাশ করলেও ওই প্রার্থীদের নাম প্রকাশ করল SSC। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় প্রতিদিন নতুন নতুন তথ্য উঠে আসছে। গত বছর SSC নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছিল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। একইসঙ্গে টালিগঞ্জের মডেল তথা অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়কেও গ্রেফতার করা হয়। তাঁর টালিগঞ্জ এবং বেলঘরিয়ার বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার করেন ED-র গোয়েন্দারা।

    আপাতত এই মামলা বিচারাধীন। বর্তমানে প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি একাধিকবার সংবাদ মাধ্যমে দাবি করেছেন কোনওভাবেই তিনি নিয়োগ দুর্নীতি মামলার সঙ্গে জড়িত নন। সম্প্রতি গ্রেফতারির এক বছর পড় তিনি ভেঙে পড়েন সংবাদ মাধ্যমের সামনেই। সূত্রের খবর, তিনি ঘনিষ্ঠ মহলে চেয়েছেন এই বিষয়ে দল পাশে থাকুক।
  • Link to this news (এই সময়)