• ৩ নজির: ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে গড়তে পারেন বিরাট, জাডেজা, রোহিত
    আনন্দবাজার | ২৭ জুলাই ২০২৩
  • টেস্ট সিরিজ় জেতার পরে এ বার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলতে নামছে ভারত। বৃহস্পতিবার প্রথম এক দিনের ম্যাচ। ২০০৬ সালের পর থেকে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ় হারেনি ভারত। এমনকি শেষ আটটি এক দিনের ম্যাচেই জিতেছে ভারত। সেই রেকর্ড ধরে রাখতে চাইবে তারা। সেই সঙ্গে এই সিরিজ়ে ব্যক্তিগত নজির গড়তে পারেন ভারতের তিন ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা।

    ১৩,০০০ রান

    ২৭৪টি এক দিনের ম্যাচে ১২,৮৯৮ রান বিরাটের। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচে ১০২ রান করলে ১৩,০০০ রান হবে বিরাটের। বিশ্বের পঞ্চম ও ভারতের দ্বিতীয় ব্যাটার হিসাবে এই কীর্তি হবে তাঁর। শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। ৪৬৩ ম্যাচে ১৮,৪২৬ রান তাঁরা। দু’নম্বরে থাকা শ্রীলঙ্কার কুমার সঙ্গকারার রান ৪০৪ ম্যাচে ১৪,২৩৪। তিন নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। ৩৭৫ ম্যাচে ১৩,৭০৪ রান করেছেন তিনি। চার নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার সনৎ জয়সূর্য। ৪৪৫ ম্যাচে ১৩,৪৩০ রান তাঁর। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজ় সিরিজ়ে বিরাট এই কীর্তি করতে পারলে সব থেকে দ্রুত ১৩,০০০ রানের মালিক হবেন তিনি।

    ১০,০০০ রান

    এক দিনের ক্রিকেটে ২৪৩ ম্যাচে ৯৮২৫ রান করেছেন রোহিত। অর্থাৎ, আর ১৭৫ রান করলে ১০,০০০ রান হবে তাঁর। বিশ্ব ক্রিকেটে ১৫তম ও ভারতের ষষ্ঠ ব্যাটার হিসাবে এই কীর্তি গড়বেন ভারত অধিনায়ক। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে রোহিতের আগে রয়েছেন সচিন (১৮,৪২৬), বিরাট (১২,৮৯৮), সৌরভ গঙ্গোপাধ্যায় (১১,২২১), রাহুল দ্রাবিড় (১০,৭৬৮) ও মহেন্দ্র সিংহ ধোনি (১০,৫৯৯)।

    ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সর্বাধিক উইকেট

    ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২৯টি এক দিনের ম্যাচে ৪১টি উইকেট নিয়েছেন রবীন্দ্র জাডেজা। ভারতীয় বোলারদের মধ্যে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে তিনি। অনিল কুম্বলেও ৪১টি উইকেট নিয়েছেন। কপিল দেব ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৪৩টি উইকেট নিয়েছেন। অর্থাৎ, এক দিনের সিরিজ়ে জাডেজা ৩টি উইকেট নিলেই কপিলকে টপকে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারি হবে। আর যদি তিনি ৪টি উইকেট নেন তা হলে কোর্টনি ওয়ালশকে (৪৪) টপকে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় এক দিনের ইতিহাসে সর্বাধিক উইকেটের মালিক হবেন জাডেজা।

  • Link to this news (আনন্দবাজার)