• বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের আগের দিন বিমান ভাড়া তিন গুণ, আমদাবাদ যেতে খরচ কত?
    আনন্দবাজার | ২৭ জুলাই ২০২৩
  • সব ক্রিকেটপ্রেমীর পাখির চোখ ১৫ অক্টোবর। নিরাপত্তার কারণে দিন বদল না হলে আপাতত সে দিনই এক দিনের বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি। গুজরাতের আমদাবাদে এই হাই ভোল্টেজ ম্যাচের দিন ভারতের বিভিন্ন জায়গা থেকে দর্শকেরা যাবেন। সেই কারণে ম্যাচের আগের দিন অর্থাৎ, ১৪ অক্টোবর বিমান ভাড়া অন্য দিনের তুলনায় প্রায় তিন গুণ বেড়ে গিয়েছে। ইতিমধ্যেই সে দিনের বিমানের টিকিট প্রায় শেষ। যত দিন এগোচ্ছে তত বাড়ছে বিমানের ভাড়া।

    যে কোনও দিন কলকাতা থেকে সরাসরি আমদাবাদ যেতে বিমান ভাড়া যাত্রী প্রতি ৭ হাজার টাকার আশপাশে। অথচ সেই ভাড়াই ১৪ অক্টোবর যাত্রী প্রতি ২৩ থেকে ২৭ হাজার টাকায় উঠে গিয়েছে। প্রায় সব বিমানসংস্থার ভাড়াই কাছাকাছি। অর্থাৎ, ১৪ অক্টোবর আমদাবাদ যেতে গেলে অন্য দিনের তুলনায় তিন গুণ টাকা খরচ করতে হবে যাত্রীদের। দিল্লি বা মুম্বইয়ের তুলনায় কলকাতা থেকে আমদাবাদ যেতে বেশি সময় লাগে। প্রায় আড়াই ঘণ্টা। তাই বাকি দুই শহরের তুলনায় কলকাতা থেকে সরাসরি আমদাবাদের বিমান ভাড়া বেশি।

    দিল্লি থেকে আমদাবাদে সরাসরি বিমানে যেতে দেড় ঘণ্টা সময় লাগে। এমনিতে বিমান ভাড়া যাত্রী প্রতি ৫ হাজার টাকার একটু কম। সেখানে ভারত-পাক ম্যাচের আগের দিন বিমান ভাড়া যাত্রী প্রতি ১৭ থেকে ১৮ হাজার টাকার মধ্যে। অর্থাৎ, দিল্লি থেকে আমদাবাদের বিমান ভাড়াও তিন গুণ বেশি হবে সে দিন।

    কলকাতা ও দিল্লির তুলনায় মুম্বই থেকে আমদাবাদে যেতে সময় কম লাগে। এক ঘণ্টাতেই পৌঁছে যাওয়া যায়। মুম্বই থেকে সরাসরি আমদাবাদের বিমান ভাড়া ৪ হাজার টাকার আশপাশে। সেই ভাড়াই ম্যাচের দিন যাত্রী প্রতি ১২ থেকে ১৪ হাজার টাকা। অর্থাৎ, সেই ভাড়াও তিন গুণ বাড়ছে।

    নবরাত্রির জন্য নিরাপত্তার কারণে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদলে যেতে পারে। নবরাত্রি গুজরাতের একটি গুরুত্বপূর্ণ উৎসব। অনেকটা পশ্চিমবঙ্গের দুর্গাপুজোর মতোই। টানা দশ দিন ধরে চলা এই উৎসবে স্থানীয় মানুষের মাতামাতি থাকেই। ফলে বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের দিন পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করা থেকে শুরু করে ক্রিকেটার ও দর্শকদের নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে। ভারতের বিভিন্ন নিরাপত্তা সংস্থা বোর্ডকে অনুরোধ করেছে অন্য কোনও দিন এই ম্যাচ আয়োজন করতে।

    বোর্ডের এক কর্তা ওই সংবাদমাধ্যমকে বলেছেন, “আমাদের কাছে যে বিকল্প রয়েছে তা আলোচনা করে দেখা হচ্ছে এবং দ্রুতই সিদ্ধান্ত নেওয়া হবে। নিরাপত্তা সংস্থার তরফে আমাদের জানানো হয়েছে, ভারত-পাকিস্তানের মতো হাই প্রোফাইল ম্যাচে আমদাবাদে দেশ-বিদেশ থেকে হাজার হাজার সমর্থক আসবেন। নবরাত্রির কারণে ওই সময়ে সেই ম্যাচ আয়োজনে সমস্যা হতে পারে।” বৃহস্পতিবার বোর্ডের একটি বৈঠক রয়েছে। সেখানেই এই ম্যাচের নতুন তারিখ ঘোষণা করা হতে পারে। তেমনটা হলে ম্যাচের নতুন যে দিন ঘোষিত হবে, তার আগের দিনের বিমান ভাড়া এতটাই বেড়ে যেতে পারে।

  • Link to this news (আনন্দবাজার)