• টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলল একটি দেশ, বাকি থাকল আর ছয় দেশ
    আনন্দবাজার | ২৮ জুলাই ২০২৩
  • পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলল আয়ারল্যান্ড। স্কটল্যান্ডের পর ইউরোপের গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসাবে বিশ্বকাপে খেলতে চলেছে তারা। বৃহস্পতিবার জার্মানির বিরুদ্ধে ম্যাচ ছিল আয়ারল্যান্ডের। সেই ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পরেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে যায় আয়ারল্যান্ডের।

    আঞ্চলিক ফাইনালে আগের ম্যাচগুলিতে ইটালি, ডেনমার্ক, অস্ট্রিয়া এবং জার্সিকে হারিয়েছে আয়ারল্যান্ড। যোগ্যতা অর্জনের জন্যে আর এক পয়েন্ট দরকার ছিল তাদের। বৃষ্টিতে এ দিনের ম্যাচ ভেস্তে যাওয়ায় দুই দলই এক পয়েন্ট করে পায়। তাতেই আয়ারল্যান্ডের যোগ্যতা অর্জন নিশ্চিত হয়ে যায়। এখনও একটি ম্যাচ বাকি আয়ারল্যান্ডের। ২৮ জুলাই স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলবে তারা।

    আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিং বলেছেন, “মাঠে নেমে ম্যাচ জিতে যোগ্যতা অর্জন করতে পারলে ভাল থাকত। কিন্তু বিশ্বকাপে যোগ্যতা অর্জন করার যে প্রাথমিক লক্ষ্য ছিল তা পূরণ করতে পেরেছি। স্কটল্যান্ডে যোগ্যতা অর্জন পর্ব খেলার আগে একটা নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এসেছিলাম। সেটা করতে পেরেছি।”

    পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে। র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে থাকা দল ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করেছে। আয়োজক হিসাবে খেলবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজও। বাকি দলগুলি যোগ্যতা অর্জন পর্ব খেলবে।

  • Link to this news (আনন্দবাজার)