• ‘ইন্ডিয়া’ এ বার মুম্বইয়ে, আগামী ২৫-২৬ অগস্ট হতে পারে বৈঠক, সব পক্ষের সম্মতির জন্য অপেক্ষা
    আনন্দবাজার | ২৮ জুলাই ২০২৩
  • আগামী ২৫-২৬ অগস্ট মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ে হতে পারে ‘ইন্ডিয়া’র বৈঠক। তৃণমূলের একটি সূত্র জানাচ্ছে, মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ইতিমধ্যেই বিরোধী জোটের নেতাদের একাংশ এই ‘বার্তা’ পাঠিয়েছেন। জোটের নেতানেত্রীদের সম্মতি পেলেই তারিখ চূড়ান্ত হবে।

    গত ২৩ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের আয়োজনে পটনায় ১৫টি বিজেপি-বিরোধী দলের শীর্ষ নেতানেত্রীরা ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের দিশানির্দেশ খুঁজতে প্রথম বৈঠক করেছিলেন। এর পরে ১৭-১৮ জুলাই কংগ্রেস শাসিত কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে আয়োজিত বৈঠকে অংশ নেয় ২৬টি দল। জোটের নয়া নাম হয় ‘ইন্ডিয়া’। সেই সঙ্গেই কার্যত মুছে যায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের অস্তিত্ব।

    তবে নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদে এখনও কোনও নাম ঘোষণা করা হয়নি । ইউপিএ চেয়ারপার্সন পদে ছিলেন সনিয়া গান্ধী। বেঙ্গালুরুর বৈঠক শেষে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে জানিয়েছিলেন, মহারাষ্ট্রে পরবর্তী বৈঠকে ‘ইন্ডিয়া’র ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে। সেই সঙ্গে তিনি জানান, পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। লোকসভা ভোটের আগে বিজেপি-বিরোধী সমমনস্ক দলগুলি যাতে অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, সে জন্য মহারাষ্ট্র বৈঠকে বিস্তারিত পর্যালোচনা হবে বলেও জানিয়েছিলেন তিনি। সেই সঙ্গে কংগ্রেস সভাপতি বেঙ্গালুরুতে বলেছিলেন, ‘‘অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে পরবর্তী বৈঠকে।’’

  • Link to this news (আনন্দবাজার)