• তিনদিনে দু?বার বিস্ফোরণ সিরিয়ার দরগায়, মৃত অন্তত ৬
    প্রতিদিন | ২৮ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিয়ার (Syria) দরগায় বোমা বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ৬ পুণ্যার্থীর। গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয়বার হামলা হল সিরিয়ার ধর্মস্থানে। জানা গিয়েছে, ধর্মস্থানের সামনে রাখা একটি গাড়ির মধ্যে বোমা মজুত করা ছিল। বৃহস্পতিবার সকাল সাড়ে পাঁচটা নাগাদ বিস্ফোরণ ঘটে মৃত্যু হয় বেশ কয়েকজনের। প্রসঙ্গত, মঙ্গলবারও এই দরগাতেই বিস্ফোরণে আহত হন দুই ব্যক্তি।

    রাজধানী দামাস্কাসের অদূরে সইদা জেইনাব দরগায় এই সময় পুণ্যার্থীদের বেশ ভিড় থাকে। কারণ এই আশুরা অর্থাৎ শোকপালনের সময় চলছে। পৃথিবীর নানা প্রান্ত থেকে শিয়া মুসলিমরা এই দরগায় ভিড় জমান। সেই সময়েই পরিকল্পনা করে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে অনুমান। তিনদিনের মধ্যে দু?বার বিস্ফোরণের ঘটনায় নড়েচড়ে বসেছে স্থানীয় পুলিশ। 

    জানা গিয়েছে, দরগার সামনেই একটি গাড়ি দাঁড়িয়েছিল। আচমকাই বিস্ফোরণে ফেটে পড়ে গাড়িটি। দাউদাউ করে আগুন জ্বলতে থাকে। সঙ্গে সঙ্গে এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু করে পুলিশ। স্থানীয় এক ব্যক্তি জানিয়েছেন, ভোর সাড়ে পাঁচটা নাগাদ বিস্ফোরণের শব্দ পেয়েছেন তাঁরা। তারপর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা যাচ্ছে, গাড়ির আগুন নেভাতে চেষ্টা করছে পুলিশ।

    সিরিয়ার সরকারি মিডিয়ার তরফে জানা গিয়েছে, বিস্ফোরণে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই অনুমান। কতজন আহত হয়েছেন সেই বিষয়ে কিছু জানা যায়নি। দরগায় পরপর হামলা হলেও এখনও কোনও জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। প্রসঙ্গত, ২০১৭ সালে এই দরগায় বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন ৪০ জন। আগেও একাধিকবার এই দরগায় হামলা হয়েছে, প্রত্যেকবারই দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। 
  • Link to this news (প্রতিদিন)