• London: ভুয়ো ফোন করে টাকা দাবি, কড়া পদক্ষেপ নিল লন্ডনের ভারতীয় দূতাবাস
    আজকাল | ২৯ জুলাই ২০২৩
  • তমালিকা বসু, লন্ডন: ভুয়ো কল করে টাকা দাবি করার জালিয়াতি কারবারের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিল লন্ডনের ভারতীয় দূতাবাস।

    অনাবাসী ভারতীয়দের বোকা বানিয়ে ভুয়ো কল করে তাদের অহেতুক ভয় দেখাচ্ছে কিছু জাল কারবারিরা। এ সপ্তাহে ভারতীয় দূতাবাসের তরফে জারি করা এক সতর্কতাবার্তায় স্পষ্ট জানানো হয়েছে, ভুয়ো কল চক্র এবার এক ধাপ উপরে উঠে ভারতীয় দূতাবাসের আসল ফোন নম্বর কপি করে নিয়েছে। এর ফলে কল রিসিভারের ফোনে ভারতীয় দূতাবাসের আসল ফোন নম্বর ফুটে উঠছে। কলার নিজেকে দূতাবাসের কর্মী বা ভারত সরকারের অন্য কোনও দপ্তরের কর্মী হিসেবে পরিচয় দিচ্ছেন। এর পর সেই অনাবাসী ভারতীয়র কাছ থেকে অভিবাসন সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের অভিযোগ তুলে ফাইন চাওয়া হচ্ছে। এমন সব শব্দপ্রয়োগ করা হচ্ছে যাতে মনে হয় সত্যিকারের সরকারি দপ্তর থেকে কল করা হয়েছে। কখন কর সংক্রান্ত বিষয় নিয়েও ফাইন দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, ফোনে পাঠানো লিঙ্কে গিয়ে টাকা জমা দিতে বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে। ভারতীয় হাই কমিশন জানিয়েছে, দূতাবাসের তরফে কখনও কোনও অনাবাসী ভারতীয়কে ফোন করে ফাইন চাওয়া বা ফোনের মাধ্যমে যোগাযোগ করা হয় না। এ ধরণের ফোন থেকে সাবধান, এরকম ফোন পেলে কেটে দিতে ও পুলিশকে সচেতন করতে। অনাবাসী ভারতীয়দের এই জালিয়াতি থেকে রক্ষা করতে মেট পুলিশের সহায়তা নিচ্ছে লন্ডনের দূতাবাস।

    কিছুদিন আগেও এই ধরনের ভুয়ো কল ও জালিয়াতি চক্র ভারতীয় দূতাবাসের সামনে এসেছিল। মূলত ভারত থেকে আসা নতুন ছাত্র-ছাত্রীদের জালিয়াতির শিকার বানানো হচ্ছে বলে জানা গিয়েছে। অনাবাসী ভারতীয় ছাত্রদের সংগঠন নিসাউ এই জালিয়াতি থেকে পড়ুয়াদের বাঁচাতে বিশেষ সেল গঠন করেছে। সংগঠনের তরফে জানানো হয়েছে, আসল টেলিফোন নম্বর কপি করার বিশেষ সফটওয়্যার রয়েছে। অপরাধী সেই প্রযুক্তির মাধ্যমে যে কোনো নম্বর রিসিভারের ফোনে ফুটিয়ে তুলতে পারে। বিভিন্ন পরিষেবা শিবির চালু করার সময় ভারতীয় দূতাবাস সোশ্যাল মিডিয়ায় হেল্পলাইন নম্বর বা যোগাযোগের নম্বর প্রকাশ করে। জালিয়াতরা সেখান থেকে নম্বর কপি করে। ব্রিটেনের স্বরাষ্ট্র দপ্তর বা হোম অফিসের নম্বরও এ ভাবে কপি হয়েছে। আসল হোম অফিসের নম্বর ব্যবহার করে জালিয়াতরা ভারতীয় পড়ুয়াদের, লেট ফি, স্পেশ্যাল রেজিস্ট্রেশন ফি, ডিপোর্টেশন চার্জস এসব আজগুবি ভয় দেখিয়ে ফাইন হিসেবে টাকা দাবি করে। ১০০ পাউন্ড থেকে সাড়ে ছ'হাজার পাউন্ড অবধি দাবি করার নজির রয়েছে। পড়ুয়াদের মনে ভীতি সঞ্চার করতে এই কলের কথা প্রকাশ্যে না আনার ক্রমাগত সতর্কবাণী দেওয়া হয়। নিসাউ-এর মতে এরকম ফোন পেলে www.actionfraud.police.uk/report_fraud ওয়েবসাইটে জানানো উচিত। এছাড়া ছাত্রছাত্রীরা secretary@nisu.org.uk আইডিতে ইমেইল করতে পারেন।

     
  • Link to this news (আজকাল)